৫ বছর লভ্যাংশ না দেওয়ায় ১৩ কোম্পানিকে শোকজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লভ্যাংশের প্রতীকী ছবি

walton

ঢাকা: টানা ৫ বছর বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ার কারণ জানতে চেয়ে ১৩ কোম্পানিকে চিঠি দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

মঙ্গলবার (০৭ আগস্ট) ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এর আগের দিন সোমবার (০৬ আগস্ট) ডিএসইর পর্ষদ এ সিদ্ধান্ত নেয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান। তিনি বাংলানিউজকে বলেন, উৎপাদনহীন ও দুর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগ থেকে বিনিয়োগকারীদের সচেতন করার পাশাপাশি কোম্পানিগুলো গত ৫ বছর ধরে কেন বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয়নি, কোম্পানির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরিকল্পনা কি? সেগুলো জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে। তাদের বিষয়গুলো জানার পর তালিকাচ্যুতির আইনে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এ তালিকায় আরোও বেশ কিছু কোম্পানি রয়েছে। পর্যায়ক্রমে সেই কোম্পানিগুলোকেও চিঠি দেওয়া হবে।

শোকজ করা কোম্পানিগুলো হচ্ছে- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জুট স্পিনার্স, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, শাহিনপুকুর সিরামিক, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক ও কে অ্যান্ড কিউ (বাংলাদেশ)।

ডিএসই সূত্র জানায়, কোম্পানিগুলো নিয়মিত লভ্যাংশ বিতরণ ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) করছে না। ফলে বিনিয়োগকারীরা প্রতারিত হচ্ছেন। পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএসইর তালিকাচ্যুত (ডিলিস্টিং) ২০১৫ এর ৫১/১ এর আইন অনুযায়ী এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর আগে গত ১৮ জুলাই এ আইনের ক্ষমতাবলে দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ন ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করে ডিএসই কর্তৃপক্ষ।
 
বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
রাজশাহীতে বিদেশফেরত ৫১৯ জন হোম কোয়ারেন্টিনে
বগুড়ায় নতুন করে আইসোলেশনে আরও ১ জন
করোনায় থেমে গেছে রিকশার টুংটাং শব্দ
ছুটি বাড়ানোর গুঞ্জন
ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক


করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান
এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী
লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধ আইসোলেশনে