php glass

মিরসরাইয়ে ৪০০ কোটি ডলারে ইস্পাত কারখানা বানাবে পিএইচপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেজার সঙ্গে জমি ইজারা চুক্তি করেছে পিএইপি ফ্যামিলি। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৪৪০ একর জমিতে ইস্পাত কারখানা স্থাপন করবে পিএইচপি ফ্যামিলি। আগামী তিন বছরে দুই দফায় মোট ৪০০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে গড়ে তোলা হবে পিএইচপি স্টিল ওয়ার্কস লিমিটেড নামের কারখানাটি। 

এ লক্ষ্যে রোববার (৫ আগস্ট) রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি জমি ইজারা চুক্তি করেছে পিএইপি ফ্যামিলি। এতে উপস্থিত ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোহা. হাবিবুর রহমান খান ও বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান।

স্বাক্ষরিত চুক্তির আওতায় ৫০ বছরের জন্য মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৫০০ একর জমি বরাদ্দ পেয়েছে পিএইচপি। এখানে ইস্পাত কারখানার পাশাপাশি ৩০ একর জমিতে একটি সিমেন্ট কারখানা এবং ৩০ একর জমিতে জলাধার নির্মাণ ও সবুজায়ন করবে পিএইচপি।

মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ চেয়ে পিএইচপি গত ২০১৭ সালের জুলাইয়ে আবেদন করে বেজার কাছে। এর ভিত্তিতে প্রতিষ্ঠানটির জন্য ৫০০ একর জমি বরাদ্দের সিদ্ধান্ত নেয় বেজা।

পিএইচপি সূত্রে জানা যায়, ইস্পাত কারখানার সর্বমোট উৎপাদন সক্ষমতা প্রথম ধাপে ১.৫ মিলিয়ন টন, যা দ্বিতীয় ধাপে ৩ মিলিয়ন টনে বেড়ে যাবে। প্রস্তাবিত কারখানার পাশাপাশি এতে কর্মরত জনবলের জন্য আবাসিক এলাকা, স্কুল, হাসপাতাল, খেলার মাঠ, পাওয়ার প্ল্যান্ট, পানি শোধনাগার, জ্বালানি গ্যাস প্ল্যান্ট, বর্জ্য ব্যবস্থাপনা ও স্থাপন করা হবে।  সর্বোপরি দক্ষ লোকবল গড়ে তোলার জন্য এখানে একটি সর্বাধুনিক প্রশিক্ষণ কেন্দ্র তৈরি হবে। প্রাথমিকভাবে এখানে প্রায় ১৫ হাজার লোকের প্রত্যক্ষ ও ৫০ হাজার লোতের পরোক্ষভাবে কর্মসংস্থান হবে বলে আশা করা যাচ্ছে, যা পরবর্তীতে আরও বাড়বে। 

পিএইচপি আশা করছে, বার্ষিক একশ’ কোটি মার্কিন ডলার সমপরিমাণ উৎপাদিত পণ্য দেশের বাজারে সরবরাহ করা হবে এবং বছরে প্রায় ৫০ কোটি মার্কিন ডলারের পণ্য ইথিওপিয়া, নাইজেরিয়া, ঘানা, কেনিয়া, তাঞ্জানিয়াসহ অন্য আফ্রিকান দেশগুলোতে রপ্তানি করা হবে। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মিজানুর রহমান বলেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার হতে পেরে আমরা গর্বিত। প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশের বিভিন্ন অঞ্চলে বিনিয়োগের সুষম পরিবেশ তৈরি হয়েছে এবং এসব অঞ্চলে শিল্প বিকাশ সাধিত হলে দেশের রিজার্ভ অদূর ভবিষ্যতে বহুলাংশে বাড়বে। 

তার শিল্পে দেশের জনগণকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করার প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, পরিশ্রমের মাধ্যমে এই জনবল দেশকে উন্নয়নশীল থেকে উন্নত দেশে নিয়ে যাবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আগামী ১৫ বছরের মধ্যে বাংলাদেশে বিনিয়োগ এবং শিল্পায়নের বিপ্লব ঘটতে যাচ্ছে। আর মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে পিএইচপির মানসম্পন্ন ইস্পাত-শিল্প দেশীয় চাহিদা পূরণ করে রপ্তানি বাণিজ্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেন, শিল্পায়নের বিকাশ টেকসই উন্নয়নের অন্যতম মূলশর্ত। বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে দক্ষ জনবলে পরিণত করতে অর্থনৈতিক অঞ্চলের বিকল্প নেই। এখানে বিনিয়োগের যে বিশাল সম্ভাবনা সৃষ্টি হয়েছে তার সর্বোত্তম সেবা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর। 

বেজার পক্ষে নির্বাহী সদস্য হারুনুর রশীদ এবং পিএইচপি স্টিল ওয়ার্কস লিমিটেডের পক্ষে ব্যাবস্থাপনা পরিচালক মোহম্মদ ইকবাল হোসেন জমি ইজারার এই চুক্তিতে স্বাক্ষর করেন।

বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও তাদের প্রতিনিধি, পিএইচপি ফ্যামিলির পরিচালক মোহাম্মদ আলী হোসেনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৩০৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
এইচএ/

কসবায় আহতদের উদ্ধারে হেলিকপ্টার ব্যবহারের দাবি
মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেবে মেক্সিকো
মিষ্টি দিয়েই দিন শুরু, তবে
রেলওয়ের পূর্বাঞ্চলে ট্রেন চলাচল স্বাভাবিক
ট্রেন দুর্ঘটনায় আহত শিশুটি খুঁজছে স্বজনদের


পাকিস্তান সফরে আগ্রহী নন ডি ভিলিয়ার্স!
কসবায় ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারকে অর্থ সহায়তা
হৃত্বিকে ‘আসক্ত’ স্ত্রীকে হত্যার পর স্বামীর আত্মহত্যা
খুবিতে চান্স পেয়েও অর্থাভাবে ভর্তি হতে পারছে না ফারুক
দুর্নীতি প্রতিরোধে কঠোর হতে হবে: দুদক কমিশনার