ফের ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে নজর বিনিয়োগকারীদের

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জেড ক্যাটাগরির প্রতীকী ছবি

walton

ঢাকা: টানা ছয় কার্যদিবস দাম কমার পর আবারও বাড়তে শুরু করেছে উৎপাদনহীন ও ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা দুর্বল-স্বল্প মূলধনী কোম্পানির ‘জেড’ ক্যাটাগরির শেয়ারের দাম। নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ জুলাই) এই ক্যাটাগরির শেয়ারের দাম প্রায় ১৫ ট‍াকা পর্যন্ত বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
 
হঠাৎ করে এসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আকৃষ্ট হওয়ার পেছনে কারণ সম্পর্কে বাজার সংশ্লিষ্টরা বলেন, বাংল‍াদেশ ব্যাংকের মুদ্রানীতি ঘোষণাকে কেন্দ্র করে লংকাবাংলা, আইডিএলসি, ব্র্যাক ইপিএলসহ বড় প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ের বিনিয়োগকারী শেয়ার কিনছেন কম বিক্রি করছেন বেশি। একই পথ অনুসরণ করছেন বিদেশিরাও। ফলে তারা ভালো শেয়ারও বিক্রি করে দিচ্ছেন। বাজারের এই সময়ে সুযোগ বুঝে মাঠে নেমেছে কারসাজি চক্র। তারা উৎপাদনহীন, দুর্বল ও স্বল্প মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়াচ্ছেন। এসব শেয়ারের দাম বাড়িয়ে সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগে আনতে প্রলুব্ধ করছেন।
 
ডিএসই সূত্র মতে, রোববার ‘জেড’ ক্যাটাগরিতে থাকা ৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২১টির, কমেছে ১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ারের।
 
‘জেড’ ক্যাটাগরিতে থাকা কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে বঙ্গজ লিমিটেডের। এদিন শেয়ারটির ক্লোজ প্রাইস ছিলো ২৭০ টাকা। আগের কার্যদিবস বৃহস্পতিবার (২৬ জুলাই) শেয়ারটির ক্লোজ প্রাইস ছিলো ২৫৫ দশমিক ৫ টাকা।
 
অর্থাৎ রোববার শেয়ারটির দাম বেড়েছে প্রায় ১৫ টাকা। একইদিন জুট স্পিনার্স লিমিটেডের শেয়ারে দাম বেড়েছে ৩ দশমিক ৫ টাকা, কে অ্যান্ড কিউ’র শেয়ারের দাম বেড়েছে ২ দশমিক ৭০ টাকা। 

এছাড়াও হাক্কানি পাল্প ও সমতা লেদারের শেয়ারের দাম বেড়েছে ১ টাকা এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম বেড়েছে ১ দশমিক ৪০ টাকা। অন্যদিকে ইস্টার্ন ক্যাবল লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে ৯০ পয়সা।
 
একইদিন ৫০ পয়সা দাম বেড়েছে বিডি ওয়েল্ডিং এবং শ্যামপুর সুগার লিমিটেডের শেয়ারের। ৪০ পয়সা দাম বেড়েছে বাংলাদেশ ইন্ডাস্ট্রিজ ফাইনেন্স (বিআইএফসিএ) ও ইমাম বাটনের শেয়ারের। ৩০ পয়সা দাম বেড়েছে এবি ব্যাংক লিমিটেড, ফাস্ট ফাইনেন্স লিমিটেড, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ারের।
 
এছাড়াও শেয়ারের দাম ১০ পয়সা বেড়েছে বিচহ্যাচারি, বেক্সিমকো সিনথেটিক, সিএনএটেক্স, এমারেন্ড ওয়েল, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ারের। 

উৎপাদন ও ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকায় সম্প্রতি ডিএসই থেকে মডার্ন ডাইং ও রহিমা ফুড লিমিটেডকে তালিকাচ্যূত করে কর্তৃপক্ষ। এরপর দিন ১৯ জুলাই (বৃহস্পতিবার) থেকে ২৬  জুলাই পর্যন্ত ট‍ানা ছয়দিন কমেছে ‘জেড’ ক্যাটাগরির বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এবি মির্জা আজিজুল ইসলাম বাংলানিউজকে বলেন, জাঙ্ক শেয়ারের দাম বৃদ্ধি বাজারের জন্য ইতিবাচক নয়। সাধারণ বিনিয়োগকারীদের এই শেয়ারগুলোতে বিনিয়োগ থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এমএফআই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
মা হারালেন হাবিবুল বাশার সুমন
কোয়ারেন্টিন শেষে বরিশালে ১২০৪ জনকে ছাড়পত্র
জেলা প্রশাসনের খাবার গেল দিনমজুরদের বাড়ি
চলে গেলেন ফ্রান্সের ৮৪’র ইউরো জেতানো কোচ হিদালগো
ফেনীতে ৯৬১ বিদেশফেরত হোম কোয়ারেন্টিনে


১০ কেজি করে চাল-নগদ টাকা পাবে নিম্ন আয়ের মানুষ
বিনামূল্যে পিপিই সরবরাহ করার ঘোষণা ফর্টিস গ্রুপের
কোভিড-১৯ ঠেকাতে কমলনগরের হাট-বাজারে ‘সামাজিক দূরত্ব চিহ্ন’
বই-টেলিভিশন আর পরিবার নিয়ে কাটছে সময়
বন্ধ কারখানা শ্রমিকদের বাসায় থাকতে হবে, পাবেন বেতন