ফের দরপতন পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: চার কার্যদিবস সূচক বৃদ্ধির পর আবারও দরপতন হয়েছে পুঁজিবাজারে। পরপর তিন কার্যদিবস দরপতনের পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস বোরবার (২৯ জুলাই) আবারও দরপতন হয়েছে। এর ফলে টানা চার কার্যদিবস দরপতন হলো। তবে তার আগে টানা চার কার্যদিবস উত্থান হয়েছিল।

দিনভর সূচকের মিশ্রপ্রবণতা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬৭ পয়েন্ট। দিন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারে দাম ও লেনদেন। এসবের ফলে কমেছে বাজার মূলধনও।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সবখাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদেশি বিনিয়োগকারীদের কেনা-বেচা কম ছিল রোববার। ফলে ভালো কোম্পানির শেয়ারের কেনা-বেচাও কম হয়েছে।  আর এ সুযোগে খারাপ কিছু কোম্পানির লেনদেন হয়েছে। আর তা দেখে সাধারণ বিনিয়োগকারীরা বাজার পর্যবেক্ষণ করেছেন। ফলে নেতিবাচক ধারায় লেনদেন হয়েছে পুঁজিবাজারে।

ডিএসই’র তথ্য মতে, রোববার ১৩ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার ৫০৬টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৭৭ কোটি ৩৪ লাখ ৪৭ হাজার টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিল ৮৫৫ কোটি ৬২ লাখ ৫৭ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৯৫৪ কোটি ৪৩ লাভ ৯১ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ২৫ দশমিক ১০ পয়েন্ট কমে পাঁচ হাজার ২৮০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ১১ দশমিক ৭৪ পয়েন্ট কমে এক হাজার ৮৭৮ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ১১ দশমিক ০৮ পয়েন্ট কমে এক হাজার ২৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ১৯৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৬৭ দশমিক ৬৬ পয়েন্ট কমে ৯ হাজার ৮৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৭১ লাখ ১৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৪৭ লাখ ৮০ হাজার ৭৪৪ টাকার।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন