সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা

walton

ঢাকা: ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের দাপটে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ জুলাই) দিনভর সূচকের ওঠানামা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ২৮ পয়েন্ট।

তবে সূচক বাড়লেও দিনটিতে উভয় বাজারে কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক খাতে তালিকাভুক্ত ৩০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে দুইটির আর অপরিবর্তিত রয়েছে দুইটি কোম্পানির শেয়ারের দাম। একইদিনে আর্থিক খাতে তালিকাভুক্ত ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে তিনটি কোম্পানির শেয়ারের দাম।

এ ছাড়াও বিমা খাতের ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৬টির, কমেছে ১৭টির, অপরিবর্তিত রয়েছে চারটি কোম্পানির শেয়ারের দাম।

এদিকে, দিনটিতে বৃহস্পতিবার (১৯ জুলাই) ও রোববারের (২২ জুলাই) দাম বাড়া প্রকৌশল, ওষুধ, রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম কমেছে। যদিও ব্যাংক, বিমা ও অর্থিক খাতের শেয়ারের দাম বাড়ায় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

ডিএসই’র তথ্য মতে, সোমবার ১৯ কোটি ৪১ লাখ ৮০ হাজার ৯৮৬টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। লেনদেন হয়েছে ৮৭৩ কোটি ১১ লাখ ৬৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৫৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ৯১২ কোটি ২৩ লাখ সাত হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ৮ দশমিক ৮৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৪ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯১৩ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ৫ দশমিক ৮৮ পয়েন্ট কমে এক হাজার ২৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ২৪ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে নয় হাজার ৯৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৯ লাখ ৬০ হাজার টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিল ৮০ কোটি ১১ লাখ ৯৭ হাজার ৮১৪ টাকা। তারও আগের দিন লেনদেন হয়েছিল ১৫২ কোটি ১৪ লাখ ৬৪ হাজার টাকার।

লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১৪০টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এমএফআই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা
সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!


হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু
‘করোনা’ গুজব ঠেকাতে ফেসবুকের সমন্বিত উদ্যোগ
নারায়ণগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ ঘোষণা
উজিরপুরে ৫ বাড়ি লকডাউন
করোনা: ফ্রান্সে বাড়ছে মৃত্যুর সংখ্যা