৭ কার্যদিবস পর ডিএসইতে লেনদেন ছাড়ালো হাজার কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই লোগো

walton

ঢাকা: প্রকৌশল, ওষুধ, রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধির উপর ভর করে দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১ পয়েন্ট।

দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১২ পয়েন্ট। এর ফলে ডিএসইতে টানা তিন কার্যদিবস সূচক বাড়লো। অন্যদিকে দেশের অপর বাজার সিএসইতে তিনদিন সূচকের উত্থান হলো।

রোববার (২২ জুলাই) প্রকৌশল, ওষুধ, রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক খাতের পাশাপাশি বস্ত্রখাতের শেয়ারের মিশ্র প্রবণতায় লেনদেন হওয়ায় এদিন বেড়েছে লেনদেন ডিএসইতে। এর ফলে সাত কার্যদিবস বা ১১ দিন পর ডিএসইতে আবারও লেনদেন হলো হাজার কোটি টাকার বেশি। এর আগে গত ১১ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিলো ১ হাজার ১১৫ কোটি টাকা। আর রোববার লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, প্রকৌশল খাতে তালিকাভুক্ত ৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে ১১টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। একইদিনে ওষুধ ও রসায়নখাতে তালিকাভুক্ত ২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ১০টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। এসব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ১ হাজার কোটি টাকা।

ডিএসই’র তথ্য মতে, রোববার ২২ কোটি ৩৯ লাখ ৮ হাজার ৫৮৫টি সিকিউরিটিজের হাত বদল হয়েছে। লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৯১২ কোটি ২৩ লাখ ৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৮৬৩ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার টাকা।
 
তিন সূচকে পথচলা ডিএসই’র প্রধান সূচক (ব্রড ইনডেক্স) আগের দিনের চেয়ে ১ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ সূচক ৪ দশমিক ০৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০৮ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ১ দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১৭১টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের।
 
দেশের অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১২ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন লেনদেন হয়েছে ৮০ কোটি ১১ লাখ ৯৭ হাজার ৮১৪ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ১৫২ কোটি ১৪ লাখ ৬৪ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬০ কোটি ৪৬ লাখ টাকার।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১০৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের।
 
বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমএফআই/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ


করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা
আশুলিয়ায় কলোনিতে আগুন, ৮ কক্ষ পুড়ে ছাই
বরিশালে চার বাড়ির লকডাউন প্রত্যাহার
শিল্পকলার তথ্যচিত্রে করোনা ভাইরাস প্রতিরোধ বার্তা
শেরপুরে শিশুসহ আরো দুজন করোনায় আক্রান্ত