ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজকে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: কারিগরি ত্রুটির কারণে সোমবার (০২ জুলাই) ১২৩টি কোম্পানির লেনদেনের তথ্য ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ লিমিটেড শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সিডিবিএলকে দিতে পারেনি। তাই গ্যারান্টার হিসাবে মঙ্গলবার (০৩ জুলাই) ৮ কোটি ৯৮ লাখ টাকা দিয়ে বাজার থেকে শেয়ার কিনে ক্রেতাদের বিও হিসাবে পাঠিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

যা ডিএসইর ইতিহাসে ব্রোকারেজ হাউজের বড় ধরনের শট সেলের ঘটনা। এই ঘটনায় প্রতিষ্ঠানটিকে ৮ লাখ টাকা জরিমানা করেছে। পাশাপাশি মঙ্গলবার লেনদেন বন্ধ রাখার পর বুধবার থেকে লেনদেনের অনুমতি দিয়েছে ডিএসই। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারী।

বাংলানিউজকে তিনি বলেন, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ লিমিটেডের আইটি বিভাগের সফটওয়্যারের ক্রুটির কারণে সোমবার ১২৩টি কোম্পানির শেয়ারের লেনদেনের তথ্য নির্ধারিত সময়ে সিডিবিএলের কাছে জমা দিতে পারেনি। যা ডিএসইর ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট রেগুলেশন আইনের লঙ্ঘন।

এ কারণে মঙ্গলবার প্রতিষ্ঠানটির লেনদেন কার্যক্রম বন্ধ করা হয়। গ্যারান্টার হিসেবে ডিএসইর পক্ষ থেকে এই কোম্পানির শেয়ারে ক্রেতাদের বিও অ্যাকাউন্ট জমা দেওয়ার জন্য সিডিবিএলে পাঠিয়েছে দেওয়া হয়েছে। একইস সঙ্গে ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট আইন অনুসারে প্রতিষ্ঠানটিকে ৮ লাখ জরিমানা কর হয়। পাশাপাশি বিনিয়োগকারীদের স্বর্থে বুধবার থেকে লেনদেনের অনুমতিও দেওয়া হয়েছে।

বিষয়টি স্বীকার করছেন ইন্টারন্যাশনাল লিজিং কর্তৃপক্ষ। নাম না প্রকাশের শর্ত দায়িত্বে থাকা একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, কারিগরি ক্রটির কারণে সোমবারের সেটেলমেন্ট তথ্য সিডিবিএলে জমা দিতে পারিনি। কিন্তু এটা শট সেল নয়। 

তিনি বলেন, আমরা সোমবার রাত ১১টা ৫৫ মিনিটে সফটওয়ারের সমস্যা সমাধান করেছি। কিন্তু সিডিবিএলকে তথ্য দেওয়ার কোনো সিস্টেম না থাকায় আমরা দিতে পারিনি।

ডিএসইর এক পরিচালক বাংলানিউজকে বলেন, অনিচ্ছাকৃত ভুল ও কারিগরি ত্রুটির কারণে সোমবার ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজের ১২৩টি কোম্পানির শেয়ারে সেটেলমেন্ট হয়নি। এ কারণে সেটেলমেন্ট না হওয়া শেয়ারগুলো ডিএসই কিনেছে ক্রেতা ও বিক্রেতার মধ্যে সমন্বয় করা হয়েছে।

ডিএসইর সদস্যভুক্ত এই প্রতিষ্ঠানটি লেনদেনের দিক থেকে শীর্ষ ২০টি ব্রোকারেজ হাউজের মধ্যে রয়েছে। বর্তমানে ১৬ হাজার বিনিয়োগকারী এই হাউজটিতে লেনদেন করেন।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এমএফআই/এমজেএফ

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ


১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও
করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
শখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়