চলতি অর্থ বছরে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন অনিশ্চিত: বিশ্বব্যাংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০১১-২০১২ অর্থ বছরে  সরকারের নির্ধারিত সাত শতাংশ প্রবৃদ্ধি অজর্ন নিয়ে সংশয় প্রকাশ করেছে বিশ্বব্যাংক। 

ঢাকা: ২০১১-২০১২ অর্থ বছরে  সরকারের নির্ধারিত সাত শতাংশ প্রবৃদ্ধি অজর্ন নিয়ে সংশয় প্রকাশ করেছে বিশ্বব্যাংক।  

মঙ্গলবার বিশ্বব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বিগত অর্থ বছরে বাংলাদেশে জিডিপি অর্জনে চলমান অগ্রগতি অব্যাহত থাকলেও, সম্ভাব্য দ্বিতীয় বিশ্ব অর্থনৈতিক মন্দা এবং অভ্যন্তরীণ নীতির কারণে চলতি অর্থ বছরে নির্ধারিত প্রবৃদ্ধি অর্জন বাধাগ্রস্ত হতে পারে।  

সংস্থাটি বলছে, বৈদেশিক মুদ্রাপ্রবাহ কমে যাওয়া, উচ্চ মূল্যস্ফীতি, মুদ্রনীতি, আর্থিক খাতের দুর্বলতা, ক্রমবর্ধমান বাজেট ঘাটতি এবং তার অর্থায়ন প্রক্রিয়া সরকারের প্রবৃদ্ধি অর্জনে ব্যঘাত ঘটাবে।

বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশর অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে বিশ্ব অর্থনীতি, অভ্যন্তরীন নীতি এবং প্রশাসনিক ব্যবস্থাপনার ওপর। কিন্তু বৈশ্বিক এবং অভ্যন্তরীণ ঝুঁকি বিবেচনা করে চলতি অর্থবছরে বাংলাদেশর সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন অনিশ্চিত হয়ে পড়েছে।

তারা বলছে, সম্ভাব্য বিশ্বমন্দা বাংলাদেশকে নানাভাবে আঘাত করতে পারে। আমদানি-রপ্তানিতে নেতিবাচক প্রভাব, বৈদেশিক মুদ্রার বিনিয়ম হারে চাপ এবং সর্বোপরি বিনিয়োগ হ্রাস প্রবৃদ্ধি অর্জনকে বাধাগ্রস্থ করবে।

বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ সঞ্জয় কাঠুরিয়া জানান, বাংলাদেশের সীমিত সামর্থ্য রয়েছে দ্বিতীয় অর্থনৈতিক মন্দা মোকাবেলা করার। এছাড়া বেসরকারি খাতে ঋণের অপর্যাপ্ততা এবং বাজেট ঘাটতি পূরণে এই পরিস্থিতি তৈরি হচ্ছে।

অন্যদিকে বিশ্ব ব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ জাহিদ হোসাইন বলেন, জ্বালানি সংকট, দুর্বল অবকাঠামো বিনিয়োগকে নিরুৎসাহিত করছে। এছাড়া দুর্বল আর্থিক খাত রপ্তানি এবং বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আর এজন্য চলমান প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন হয়ে পড়বে।   

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১১।

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ