ইআরএফ পুরস্কার পেলো তিন অর্থনৈতিক রিপোর্টার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সাধারণ অর্থনীতি, ব্যাংকিং এবং ব্যবসা ও বাণিজ্যে গুরুত্বপূর্ণ, গবেষণামূলক ও অনুসন্ধানী প্রতিবেদনের জন্য অর্থনৈতিক রিপোর্টারের সংগঠনের ইকোনমিক রিপোটার্স অ্যাওয়ার্ড পেলেন তিন সাংবাদিক।

ঢাকা: সাধারণ অর্থনীতি, ব্যাংকিং এবং ব্যবসা ও বাণিজ্যে গুরুত্বপূর্ণ, গবেষণামূলক ও অনুসন্ধানী প্রতিবেদনের জন্য অর্থনৈতিক রিপোর্টারের সংগঠনের ইকোনমিক রিপোটার্স অ্যাওয়ার্ড পেলেন তিন সাংবাদিক। তারা হলেন দৈনিক জনকণ্ঠের রাজু আহমেদ, বেসরকারি টেলিভিশন চ্যালেন আইয়ের  শাকিলা জেসমিন এবং প্রথম আলোর মনজুর আহমেদ।

রোববার সন্ধ্যায় রূপসী বাংলা হোটেলে এক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে তাদের হাতে শ্রেষ্ঠ প্রতিবেদকের পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এ সময় আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্ঠা ড. মসিউর রহমান, তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম, সিএম শফি সামি, পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ব্রিটিশ আমেরিকা টোবাকো, বাংলাদেশ এর চেয়ারম্যান গোলাম মাইন উদ্দিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইআরএফ সভাপতি মনোয়ার হোসেন। অনুষ্ঠানের মাধ্যমে তিন বিজয়ীর হাতে পুরস্কার হিসেবে বিশেষ সনদ এবং প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

এছাড়া একই অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশ নেওয়া (নমিনেশন প্রাপ্ত) ১৪ জন রির্পোটারকে বিশেষ সম্মাননা ক্রেস্ট তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।  

আয়োজকরা জানান, ২০০৪ সাল থেকে অর্থনীতি ও বাণিজ্য নিয়ে মান সম্পন্ন প্রতিবেদন তৈরির জন্য সংগঠনের সদস্যদের উৎসাহিত করতে এই পুরস্কারের আয়োজন করা হয়। এর পর থেকে প্রতিবছর এটি চলছে। এ বছর এর ব্যাপকতা বাড়িয়ে বাড়তি টেলিভিশন সাংবাদিকতা জন্য একটি বিভাগ চালু করা হয়েছে।

এদিকে প্রিন্ট ও ইলেকট্রনিক মাধ্যমে কর্মরত অন্য ১১ জন সাংবাদিক (বিজয়ীদেরসহ-১৪) প্রতিযোগিতায় অংশ নিয়ে নমিনেশন পেয়েছেন ছিলেন। তারা হলেন- সাধারণ অর্থনীতি বিভাগে জনকণ্ঠের মিজান চৌধুরী, ইনকিলাবের সালাউদ্দিন বাবলু, ভোরের কাগজের জীবন ইসলাম, যায়যায়দিনের হাসান আরিফ ও ফিন্যানসিয়াল এক্সপ্রেসের দৌলত আকতার মালা। ব্যাংকিং বিষয়ক প্রতিবেদনের জন্য এই ক্যাটাগরিতে সমকালের শেখ আব্দুল্লাহ, জাকির হোসেন এবং নয়া দিগন্তের আশরাফুল ইসলাম। আর ব্যবসা ও বাণিজ্য নিয়ে টেলিভিশন সাংবাদিকতায় নমিনেশন পেয়েছিলেন বাংলাভিশনের শারমিন রিনভী ও এটিএন বাংলার সানাউল্লাহ হক ও এটিএন নিউজের শুল্কা সরকার।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘এ ধরনের পুরস্কার আপনাদের একদিকে যেমন কাজে উৎসাহ দেবে, আবার এর মাধ্যমে কাজের মূল্যায়নও হয়। তাছাড়া অর্থনীতি বিষয়ক রির্পোটিং সাধারণ ধারার কাজ নয়। এজন্য অনেক পড়াশোনর দরকার আছে। জ্ঞানের পরিধি হতে হয় ব্যাপক।’  

তিনি আরো বলেন, ‘অর্থনৈতিক রির্পোটাররা তাদের গবেষণামূলক লেখনীর মাধ্যমে জাতিকে ভুল ভ্রান্তি দেখিয়ে দেবে এমনটিই আমাদের প্রত্যাশা।’   

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সাবির্ক আয়োজনে সহায়তা করেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো, বাংলাদেশ।

পুরস্কার বিতরণ শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১

মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক


সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা