ব্যাংকিংখাত বিকলাঙ্গ করে রেখেছে ‘বাংলাদেশ ব্যাংক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় বাজেট (২০১৮-১৯) উপলক্ষে সিপিডি আলোচনা সভা/ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ব্যাংকিংখাত এখন এতিমে পরিণত হয়েছে। এই এতিম ব্যাংকে রক্ষকরা নির্যাতন চালাচ্ছে বলে মনে করেছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

মঙ্গলবার (১৭ এপ্রিল) সকালে নগরীর সিরডাপ মিলনায়তনে জাতীয় বাজেট ২০১৮-১৯ বিষয়ক সিপিডি'র সুপারিশ তুলে ধরতে আয়োজিত এক মিডিয়া ব্রিফিংয়ে সিপিডির পক্ষে তিনি এ মন্তব্য করেন।

ব্যাংকিং খাত প্রসঙ্গে তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক মুদ্রানীতি ঘোষণা করে। অথচ বাংলাদেশ ব্যাংক ঘোষিত মুদ্রানীতি নিজেরাই মানে না। ফলে এই খাতকে বাংলাদেশ ব্যাংক বিকলাঙ্গ করে রেখেছে। ব্যাংক থেকে টাকা নিয়ে দেয়া হয় না। খেলাপি ঋণ বেড়েই চলেছে।

নির্বাচনকে সামনে রেখে শেয়ারবাজার আবারও অস্থিতিশীল হয়ে উঠেছে বলে মন্তব্য করেন ড. দেবপ্রিয়।

জিডিপি প্রবৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, ব্যক্তিখাতে বিনিয়োগ তিন বছর স্থবিরতা দেখা দিয়েছে। জিডিপি প্রবৃদ্ধি সরকারি বিনিয়োগে হচ্ছে। ফলে দেশে আয়হীন কর্মসংস্থান দেখা যাচ্ছে। এতে করে প্রবৃদ্ধির সুফল সাধারণ মানুষের কাছে যাচ্ছে না। আয়মুখী কর্মসংস্থানে ব্যক্তিগত বিনিয়োগ বাড়ানোর তাগিদ দেন তিনি।

বাজেট ঘাটতি প্রসঙ্গে দেবপ্রিয় বলেন, গত বছর ৪২ হাজার কোটি টাকা বাজেট ঘাটতি হবে বলেছিলাম। শেষ পর্যন্ত ৪৩ হাজার কোটি ঘাটতি বাজেট হয়েছিলো। এবার এটা ৫০ হাজার কোটি ছাড়াবে।

রোহিঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, তাদের আশ্রয়, খাদ্য, শিক্ষা, চিকিৎসা, পুষ্টি ও নিরাপত্তায় আসছে বাজেট এক বিলিয়ন ডলার বরাদ্দ রাখতে হবে।  যদিও সরকার রোহিঙ্গাদের ভাষানচরে আবাসন নির্মাণসহ নানা কার্যক্রম হাতে নিয়েছে। রোহিঙ্গাদের মৌলিক সুবিধা দেয়ার পাশাপাশি ভোকেশনাল প্রশিক্ষণ দিতে হবে।

এসময় সিপিডি'র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম উপস্থিত ছিলেন।

সিপিডি ফেলো মুস্তাফিজুর রহমান, সিপিডি’র সিনিয়র রিচার্স অ্যাসোসিয়েট উম্মে সেফা রেজবানা, মোস্তফা আমির সাবিহা, মুনতাসির কামাল বক্তব্য রাখেন।

সিপিডি'র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান আগাম বাজেট নিয়ে ‘স্টেট অফ দ্যা বাংলাদশ ইকোনমি ২০১৭-১৮’ এর উপর ভিত্তি করে আসছে ২০১৮-১৯ বাজেটে নানা সুপারিশ উপস্থাপন করেন।

**বাজেটে রোহিঙ্গাদের পেছনে ১ বিলিয়ন ডলার ব্যয়ের প্রস্তাব
বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৮
এমআইএস/এসএইচ

লাইনচ্যুত বগি উদ্ধারে গড়াবে সকাল, আটকে আছে ৪ ট্রেন 
ঘোড়া মারার প্রতিশোধে কুমির হত্যা করলেন মেয়র!
বেসরকারি হাসপাতালে শুধু ব্যবসা নয়, দায়বদ্ধতাও জড়িত
 আজ পবিত্র আশুরা
ছয় মন্ত্রী ও ৪৬ আসন চান রওশান 
যৌন হয়রানি প্রতিরোধে আইন করা দরকার
রাজৈরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
‘দক্ষিণ এশিয়া নিয়ে গবেষণায় আগ্রহ বাড়ছে’
ফেঞ্চুগঞ্জে রাস্তায় গাছ ফেলে যানবাহনে ডাকাতি
পুঠিয়ায় থেমে থাকা বালুর ট্রাককে নৈশকোচের ধাক্কা, নিহত ৩