বাজেটে এসএমই খাতে গুরুত্ব চান ব্যবসায়ীরা 

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় বক্তব্য দেন ব্যবসায়ীরা। ছবি: শাকিল/বাংলানিউজ

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উপর গুরুত্ব দেওয়া, বন্দরগুলোর অবকাঠামো উন্নয়ন এবং ব্যাংকগুলোর বাড়ানো সুদের হার ৪ শতাংশ কমানোসহ এক গুচ্ছ প্রস্তাব দিয়েছেন বিভিন্ন খাতের ব্যবসায়ীরা। 

বৃহস্পতিবার (১২ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৩৯তম সভায় তারা এসব প্রস্তাব দেন। 

এনবিআর ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সভায় এফবিসিসিআই’র সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ ও এ কে আজাদ বক্তব্য দেন। 

এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সঞ্চালনায় এ সময় ৩৫ ব্যবসায়ী তাদের সুযোগ-সুবিধা ও সমস্যার কথা তুলে ধরেন। একই সঙ্গে আসন্ন বাজেটে তাদের চাওয়া-পাওয়া নিয়ে বেশ কিছু প্রস্তাবনাও তুলে ধরেন তারা। 
 
কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, দেশের অর্থনীতিকে টিকিয়ে রাখতে হলে এসএমই খাতকে এগিয়ে নিতে ব্যাংকগুলোকে সহযোগিত‍া করতে হবে। কিন্তু বাস্তবে দেখা যায় তার উল্টো। এক্ষেত্রে এসএমই খাতকে গুরুত্ব দেওয়ার বিকল্প নেই। 

এ সময় দেশের সমুদ্রবন্দরগুলোর অবকাঠামোগত উন্নয়নের দিকেও নজর দেওয়ার আহ্বান জানান তিনি। এফবিসিসিআইয়ের সাবেক এ সভাপতি বলেন, বন্দরের অবকাঠামো ভালো হলে দেশে আমদানি-রফতানি বাড়বে ১ দশমিক ২৯ শতাংশ। তাই এ দিকটাতেও নজর দিতে হবে।  

ব্যবসায়ী নেতা এ কে আজাদ বলেন, বলা নাই, কওয়া নাই হঠাৎ করে ব্যাংকগুলো ঋণ নেওয়ার ক্ষেত্রে ৪ শতাংশ সুদ বাড়িয়ে দিয়েছে। এটা বাড়ানোর কোনো যুক্তি থাকতে পারে না। আসছে ব‍াজেটে এই বিষয়টি খেয়াল রাখার আহ্বান রাখছি। 

একই সঙ্গে করপোরেট কর ২ দশমিক ৫০ শতাংশ কমানোর প্রস্তাব করেন তিনি।
 
বিদেশ থেকে পাথর আমদানির ক্ষেত্রে ৬৯ শতাংশ কর নেওয়া হয়। এই কর প্রত্যাহারের দাবি জানিয়েছে পাথর ব্যবসায়ী এবং রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। 

একই সঙ্গে আমদানি করা রিকন্ডিশন গাড়ি দ্রুত হাতে পাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার দাবি জানান এ খাতের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা।

বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) সভাপতি জসীম উদ্দিন বলেন, গত বাজেটে যে প্রণোদনা দেওয়া হয়, তা এখনও ব্যবসায়ীরা পাননি। তাই আসছে বাজেটে আবারও প্রণোদনা চান তিনি। 

এছাড়া সিমেন্ট খাতের কাঁচামাল আমদানির ওপর থাকা ৫ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানিয়েছেন সিমেন্ট ব্যবসায়ী এ কে এম আক্তার হোসাইন।
 
বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এমএএম/এমএফআই/এমএ

চারুকলা অনুষদে বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু
ময়মনসিংহে অশ্লীল ভিডিও বিক্রির দায়ে যুবকের কারাদণ্ড
মৌলভীবাজারে ৪৭টি হাতির মালিককে সতর্ক করলো পুলিশ
বিকল্পধারার মেজর (অব.) মান্নানকে দুদকে তলব
পিনাট বাটার 
কোটা বহালের দাবি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের
ইসরাইলের বিরুদ্ধে অ্যান্টি ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে রাশিয়া
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল মঙ্গলবার
কামাল হোসেন ও বদরুদ্দোজা চৌধুরীরা কখনো আলোর পথ দেখেনি
বাণিজ্যিকে গ্যাস সংযোগ দিয়ে অঙ্গীকার পূরণ শুরু লিটনের