বাংলাদেশে জাপানের বিনিয়োগ বাড়ানোর আলোচনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাপানিজ ইনভেস্টরস বিটুবি পার্টনারশিপ মিটিংয়ে আয়োজকরা

ঢাকা: বাংলাদেশ ও জাপানের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আরও বেশি বেসরকারি বিনিয়োগ সৃষ্টিতে ‘জাপানিজ ইনভেস্টরস বিটুবি পার্টনারশিপ মিটিং-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ এপ্রিল) জাপানের রাজধানী টোকিওর একটি হোটেলে এ মিটিং অনুষ্ঠিত হয়। 

মারুবিনি, সুমিতোমো, নিপ্পন স্টিল, ডেলোয়েট, এনইসি, আইটিও করপোরেশন, সজিজ করপোরেশন, সুজু করপোরেশন, টয়োটা টসুশুও করপোরেশন ও সেবু শিংস্কিনব্যাংকসহ জাপানের নেতৃস্থানীয় ৫০টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত এ বিটুবি পার্টনারশিপ মিটে উচ্চ প্রবৃদ্ধিশীল খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোকপাত করা হয়।
 
বাংলাদেশি মালিকানাধীন একে খান অ্যান্ড কোম্পানি, কনভেয়ার লজিস্টিকস, এইচএনএস অটোমোবাইলস্, টিএসআই (ট্রেড সার্ভিস ইন্টারন্যাশনাল), সিমকো স্পিনিং, সিনারজিস সোর্সিং, এমেক্স নিটিং অ্যান্ড ডাইং, প্যাসিফিক কোয়ালিটি কন্ট্রোল সেন্টার জাপানি সমমনা প্রতিষ্ঠানের সঙ্গে বেসরকারি বিনিয়োগ, বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল, বন্দর, টেক্সটাইল, লজিস্টিকস্, অটোমোবাইল খাত, কোয়ালিটি কট্রোল ও ম্যানেজমেন্ট কনসালন্টেন্সি নিয়ে বিস্তারিত আলোচনা করেছে।

জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউনিডো) অংশীদারিত্বে বাংলাদেশি বেসরকারি বিনিয়োগ ব্যবস্থাপনা ও উপদেষ্টা প্রতিষ্ঠান ‘হাইসন’ আয়োজিত এটি দ্বিতীয় বার্ষিক বিটুবি পার্টনারশিপ মিট। 

হাইসনের সদস্যরা জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সে সময় হাইসনের প্রতিনিধি দল তাদের করপোরেট প্রোফাইল উপস্থাপন করেন এবং বিনিয়োগের আগ্রহের কথা জানান। 

হাইসনের আয়োজনে ১১ ও ১২ই এপ্রিল জাপানের নাগোয়া ও ওসকায় আরো দু’টি বিটুবি মিটিং অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে জাপানের ৪৫টি নিবন্ধিত ব্যবসায়িক প্রতিষ্ঠান। 

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, এপ্রিল: ১১, ২০১৮
এসই/এএ

মিরপুরে মাদকবিক্রেতার ছুরিকাঘাতে ক্রেতার মৃত্যু 
ব্যাটসম্যানদের দায় দেখছেন মাশরাফি
মাকড়সার দখলে গ্রিক উপকূল!
শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ
ভারতের বিপক্ষেও বড় ব্যবধানে হার টাইগারদের
টাইগারদের সঙ্গে যোগ দিচ্ছেন সৌম্য-ইমরুল!
বাগেরহাটে দুর্বৃত্তের গুলিতে নিহত ১, আহত ২
রাইডুকে তুলে নিলেন রুবেল
সুরে মোহিত করলেন তৃতীয় লিঙ্গের শিল্পী জান্নাত
বোলিংয়েও ধুঁকছে বাংলাদেশ