‘পালকি’ নিয়ে শুরুতেই বিপত্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শুরুতেই বিপত্তি ঘটল। যান্ত্রিক কারণে বহুল প্রতীক্ষিত বোয়িংয়ের নতুন প্রজন্মের উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ ইআর (এক্সটেন্ড রেঞ্জ) ঢাকায় পৌঁছানোর সময় পিছিয়ে গেল।

ঢাকা: শুরুতেই বিপত্তি ঘটল। যান্ত্রিক কারণে বহুল প্রতীক্ষিত বোয়িংয়ের নতুন প্রজন্মের উড়োজাহাজ বোয়িং ৭৭৭-৩০০ ইআর (এক্সটেন্ড রেঞ্জ) ঢাকায় পৌঁছানোর সময় পিছিয়ে গেল।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস তার বহরে যুক্ত হতে যাওয়া প্রথম বোয়িংটির নাম দিয়েছে ‘পালকি’। আর এই পালকি শনিবার রাত ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা ছিল। শেষ পর্যন্ত যান্ত্রিক ত্রুটির কারণে তা হয়নি। রোববার নির্ধারিত সময় বিকেল তিনটায় পালকি শাহজালালে অবতরণ করবে। বিমান সূত্রে এ তথ্য জানা গেছে।

রাষ্ট্রীয় পতাকাবাহী এই এয়ারলাইনসটিকে লাভজনক করার উদ্যোগের অংশ হিসেবেই প্রতিষ্ঠানের ৪০ বছরের ইতিহাসে এটাই প্রথম সরাসরি প্রস্তুতকারী কোম্পানির কাছ উড়োজাহাজ কেনা। সিয়াটল থেকে সরাসরি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাতে সময় লাগবে ১৫ ঘণ্টা।   বোয়িংয়ের বৈমানিকেরাই উড়োজাহাজটি চালিয়ে বাংলাদেশে পৌঁছে দিয়ে যাবেন।

সূত্র জানায়, বিমানের জন্য নির্মিত বোয়িং ৭৭৭-৩০০ এর গালি থেকে পানি চুঁইয়ে পড়ছিল। গ্যালিতে উড়োজাহাজের যাত্রীদের খাবার ও পানি নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষিত থাকে। কিন্তু সিয়াটল থেকে উড়োজাহাজটি ছাড়ার আগে প্রস্তুতি নেওয়ার সময় এই ত্রুটিটি ধরা পড়ে। বিমানের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, গালি থেকে পানি চুঁইয়ে আসলে উড়োজাহাজে সংরক্ষিত খাবার ও পানি নষ্ট হয়ে যায়। এটি কার্যকর না থাকলেও উড়োজাহাজ চলবে। কিন্তু যদি যাত্রীদের খাবার ও পানি সংরক্ষণ করা যায় না তাহলে সবকিছু ঠিকঠাক থাকলেও এই উড়োজাহাজ পরিচালনা করা সম্ভব হয় না। তাই বিষয়টি ছোট হলেও গুরুত্বপূর্ণ।

বিমানের শীত মৌসুমের বহর পরিকল্পনা করা হয়েছে পালকিকে ঘিরে। আর এ পরিকল্পনা অনুযায়ী এই উড়োজাহাজটি দিয়ে বিমান দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ঢাকা-ম্যানচেস্টার ও ঢাকা-মিলান রুটের ফ্লাইটটি চালু করা হবে।  

৪৬৩ আসনের উড়োজাহাজটি বিমানের বহরে যুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে রাষ্ট্রীয় এয়ারলাইনস বিমান এক নতুন যুগে পদার্পণ করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
 
বিমানের প্রধান প্রকৌশলী দেবব্রত বণিক বাংলানিউজকে বলেন, সময়ের হেরফেরের কারণে বোয়িং উড়োজাহাজটির আসা একদিন পিছিয়ে গেছে।

বোয়িং ৭৭৭-৩০০ ইআর এর দ্বিতীয়টি বিমানে যুক্ত হতে যাচ্ছে নভেম্বরের মাঝামাঝি। এটির নাম দেওয়া হয়েছে ‘অরুণ আলো’।

পালকি আনতে বিমানের পরিচালক (প্রকৌশল ও সম্ভার) আসাদুজ্জামানের নেতৃত্বে গত ৬ অক্টোবর মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলে যান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৩ কর্মকর্তা। এই দলে বৈমানিক রয়েছেন চারজন, প্রকৌশলী পাঁচজন, কেবিন ক্রু রয়েছেন একজন, ফ্লাইট ক্যাটারিং সার্ভিসের লোক রয়েছেন একজন, হিসাবরক্ষক একজন।   

পালকি বিমানের জন্য তৈরি যুক্তরাষ্ট্রের বিখ্যাত উড়োজাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোয়িংয়ের নতুন প্রজন্মের উড়োজাহাজের নাম। বিমান বোয়িংয়ের কাছে ১০টি উড়োজাহাজের সরবরাহের অর্ডার দিয়েছে।

বোয়িং ২০০৮ সালে ৮ হাজার ৭২৮ কোটি টাকা ব্যয়ে বোয়িং কোম্পনির কাছ থেকে ৮টি উড়োজাহাজ কেনার চুক্তি করে। পরবর্তীতে বোয়িং ৭৩৭ মডেলের আরও দুটি উড়োজাহাজেরও অর্ডার দেয় বিমান। এ বিষয়ে গত ২২ এপ্রিল বিমানের সাথে বোয়িংয়ের চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হয়। এর আগে গত ১৫ মার্চ বিমানের সাথে বোয়িংয়ের প্রাথমিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১১

করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন


করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা
গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ