ভ্যাট নয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকদের আয়কর দিতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত/ফাইল ছবি

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করা হবে না, তবে মালিকদের ইনকাম ট্যাক্স (আয়কর) দিতে হবে।

মঙ্গলবার (১০ এপ্রিল) সচিবালয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর লভ্যাংশ হস্তান্তর অনুষ্ঠান শেষে মন্ত্রী একথা বলেন।
 
তিনি বলেন, আমি কালকে যেটা বলেছি যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ইনকাম ট্যাক্স, এটা ভ্যাট হবে না।
 
আগের দিন সোমবার (০৯ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথিভবন পদ্মায় বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রাকবাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ভ্যাট আরোপ করা হবে বলে জানান।
 
ওই সময় অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট মেইনটেইন করবো। বাট উই শুড কালেক্ট ইট ফ্রম দ্য ওনারস অব দ্য ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাছ থেকে তারা কিভাবে কি করবে জানি না, আমরা তাদের কাছ থেকে ভ্যাট আদায় করবো।
 
অর্থমন্ত্রীর ওই বক্তব্যের পর মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা।  
 
ওই বক্তব্য সংশোধন করে মঙ্গলবার অর্থমন্ত্রী বলেন, আমি বোধ হয় কাল অন্যরকম করে বলে ফেলেছিলাম। আমরা ভ্যাট ইমপোজ করেছিলাম, সেটা অ্যাক্টিভেট করিনি। সাধারণত শিক্ষা প্রতিষ্ঠান দেয় না (আয়কর), তারা যে চার্জ করে সেটা থেকে আর দেয় না (আয়কর)। যে ফাঁক-ফোকর আছে সেখানে ইনকাম ট্যাক্স আরোপ করা হবে।(বেসরকারি বিশ্ববিদ্যালয়) মালিকদের ওপর ইনকাম ট্যাক্স আরোপ হবে, যারা লাভ করবে।
 
বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে কিছুতেই ভ্যাট নেওয়া যাবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সবকিছু ভ্যাটের আওতামুক্ত থাকবে। 
 
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।  
 
ভ্যাট আরোপের বিষয়ে 'অর্থমন্ত্রীর বক্তব্য তার ব্যক্তিগত' বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা সরকারের বক্তব্য নয়।
 বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এমআইএইচ/এসএইচ

মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচন: বিরোধী প্রার্থীর জয় দাবি
উজিরপুরে ইউপি চেয়ারম্যান হত্যা: আটক ৪ জন জেলহাজতে
বিএনপি-জামায়াত নির্বাচন বানচালের ষড়যন্ত্রে লিপ্ত
বরিশালে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সন্তানের পাসপোর্ট দিয়েই যুক্তরাজ্য থেকে পোল্যান্ড পাড়ি!
মেহেরপুর অস্ত্রসহ যুবদল নেতা গ্রেফতার
ঈশ্বরদীতে ৩০ লিটার চোলাই মদসহ আটক ১
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী
শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের হারালো বাংলাদেশ
প্রথম বাংলাদেশি হিসেবে মাশরাফির ২৫০ উইকেট