রোববার এনবিআরের রাজস্ব হালখাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা

ঢাকা: আগামী রোবাবার (১৫ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব হালখাতা। বকেয়া রাজস্ব আদায়ের জন্য এ হালখাতার উদ্যোগ নিয়েছে এনবিআর।

মঙ্গলবার (১০ এপ্রিল) রাজধানীর সেগুন বাগিচার এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা শেষে সাংবাদিকের এ তথ্য জানান চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআরের চেয়ারম্যান বলেন, করদাতাদের কাছে এনবিআরের প্রচুর পরিমাণ বকেয়া রয়েছে। এর মধ্যে মামলা সংক্রান্ত বিচারাধীন করদাতাদের বকেয়ার পরিমাণ ৫০ হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে শুধু বকেয়া রয়েছে ১০ থেকে ২০ হাজার কোটি টাকার বেশি।

তিনি বলেন, কর দাতাদের হাতে পড়ে থাকা এই টাকা আদায়ের লক্ষ্যে আমরা হালখাতা করছি। হালখাতায় অংশ নিতে সব করদাতাদের দাওয়াত দেওয়া হচ্ছে। কর দাতারা আসবেন, কর দেবেন। তাদের সম্মানিত করা হবে। যারা বেশি কর দেবেন তাদের পুরস্কার দেওয়া হবে।

আদালতে বিচারাধীন মামলাগুলো আদালতের বাইরে নিষ্পত্তির জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) কমিটি গঠন করা হয়েছে। আদালতে বিচারের জন্য দীর্ঘদিন অপেক্ষা না করে এই কমিটি দ্রুত সমাধান দিয়ে দেবে বলেও জানান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৮
এমএফআই/এমজেএফ

ম্যালেরিয়া পরিস্থিতিতে স্বাস্থ্যমন্ত্রীর সংবাদ সম্মেলন
হবিগঞ্জ শহরে প্রবাসীর বাড়িতে ডাকাতি, গৃহকত্রী আহত
পার্বত্য মন্ত্রণালয়ের উপদেষ্টা শাহজাহান আর নেই
স্কুলছাত্রকে অপহরণ করে মুক্তিপণ দাবি, গ্রেফতার ২
জনগণের ভোটাধিকার হরণ করার ষড়যন্ত্র চলছে
অস্ত্র মামলায় একজনের ১০ বছরের কারাদণ্ড
ইলিশের জমজমাট হাট
ইমরান খানকে অযোগ্য ঘোষণার আবেদন খারিজ
ইসরায়েলি সৈন্যদের গুলিতে ফিলিস্তিনি যুবক নিহত
ব্রাহ্মণবাড়িয়ায় ২৯ কেজি গাঁজাসহ মাদকবিক্রেতা আটক