চলতি বছরের তৃতীয় প্রান্তিকে জিপির রাজস্ব আয় ২২৮৩ কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গ্রামীণফোন লিমিটেড ২০১১ সালের তৃতীয় প্রান্তিকে ২,২৮৩ কোটি টাকা রাজস্ব আয় করেছে। যা ২০১০ এর একই সময়ের তুলনায় শতকরা ১৮ ভাগ এবং ৩৪৯ কোটি টাকা বেশি।

ঢাকা: গ্রামীণফোন লিমিটেড ২০১১ সালের তৃতীয় প্রান্তিকে ২,২৮৩ কোটি টাকা রাজস্ব আয় করেছে। যা ২০১০ এর একই সময়ের তুলনায় শতকরা ১৮ ভাগ এবং ৩৪৯ কোটি টাকা বেশি।

শনিবার গ্রামীণ ফোনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

২০১১ এর দ্বিতীয় প্রান্তিকের ভালো আর্থিক ফলাফলের তুলনায় গ্রামীণফোন ৯.৫ কোটি টাকা বেশি রাজস্ব আয় করেছে। গত বছরের তুলনায় রাজস্ব বৃদ্ধি হয়েছে প্রধানত গ্রাহক সংখ্যা বৃদ্ধি, ধারাবাহিক গ্রাহক বৃদ্ধির ফলে ফোনের ব্যবহার বাড়ায় এবং ডাটা, রোমিং ও হোলসেল বিজনেস এর আয়ের কারণে।

গ্রামীণফোনের সিইও টোরে জনসেন বলেন, ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌শেয়ারহোল্ডারদের আমি আনন্দের সাথে জানাতে চাই যে নিরাশাব্যঞ্জক রেগুলেটরি পরিবেশ সত্বেও গ্রামীণফোন তার ব্যবসায়িক প্রবৃদ্ধির ধারা আরও উন্নত করতে পেরেছে।

তিনি আরও বলেন, গ্রামীণফোন দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেরা টেলিযোগাযোগ সেবা পৌছে দেয়া এবং শেয়ারহোল্ডারদের বিনিয়োগের সর্বোচ্চ মূল্য সৃষ্টির লক্ষ্য থেকে বিচ্যুত হয়নি।

পল্লী অঞ্চলে মোবাইল ফোন সেবাকে আরও ছড়িয়ে দিতে গ্রামীণফোন তার শক্তিশালী বিতরণ ব্যবস্থায় আরো ৩২০০০ খুচরা বিক্রেতাকে সংযুক্ত করেছে, ফলে খুচরা বিক্রেতার সংখ্যা প্রায় ৩০০,০০০ পৌছে গেছে। এর ফলে ১৪ লক্ষ নতুন গ্রাহক গ্রামীণফোনের সেবা গ্রহণ করছেন, এই বৃদ্ধি ২০১০ এর একই সময়ের তুলনায় শতকরা ২৩ ভাগ বেশি। গ্রামীণফোনের মোট গ্রাহক সংখ্যা এখন দাড়িয়েছে ৩ কোটি ৫২ লাখে এবং মার্কেট শেয়ার হয়েছে প্রায় শতকরা ৪৪ ভাগ।

আয়কর প্রদানের পর ২০১০ এর তৃতীয় প্রান্তিকের শতকরা ১৫ ভাগ মার্জিন সহ ২৯১ কোটি টাকা মুনাফার তুলনায় ২০১১ এর একই সময়ে নিট মুনাফা হয়েছে শতকরা ২৪.৭ ভাগ মার্জিন সহ ৫৬৩ কোটি টাকা। প্রধানত ধারাবাহিকভাবে রাজস্ব আয় বৃদ্ধি পাওয়ায় এবং ব্যয় হ্রাসের ফলে এই প্রান্তিকের অধিকতর মুনাফা হয়েছে, তবে অত্যাধিক আয়কর প্রদান না করতে হলে মুনাফা আরো বৃদ্ধি পেত। একইভাবে গত বছরের তৃতীয় প্রান্তিকের এর তুলনায় এ বছরের একই সময় EBITDA মার্জিন ৫.৯ ভাগ বেড়ে শতকরা ৫৭.৮ ভাগ হয়েছে।

এর ফলে ২০১১ এর তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় দাড়িয়েছে ৪.১৭ টাকায় যা, ২০১০ এর একই সময় ছিল ২.১৫ টাকা। ২০১১ এর প্রথম নয় মাসে শেয়ার প্রতি আয় ছিল ৯.১৮ টাকা যা আগের বছর এর সময়ে ছিল ৫.৭৩ টাকা।

গ্রামীণফোন তার নেটওয়ার্কের আধুনিকায়নে ২০১১ এর তৃতীয় প্রান্তিকে ৪৪৯ কোটি টাকা বিনিয়োগ করেছে। এর মাধ্যমে চালু হবার পর থেকে গ্রামীণফোনের মোট বিনিয়োগের পরিমান দাড়িয়েছে ১৬,৭৯৭ কোটি টাকা। এদিকে দেশের বৃহত্তম কর প্রদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন এবছরের ৩য় প্রান্তিকে সরকারি কোষাগারে কর, ভ্যাট ও শুল্ক আকারে জমা দিয়েছে ১,৩০৮ কোটি টাকা এবং এতে প্রতিষ্ঠার পর থেকে সরকারি কোষাগারে জমা দেয়া অর্থের পরিমান দাড়িয়েছে ২২,১৫৩ কোটি টাকা।
গ্রামীণফোন গত ১০ অক্টোবর ২০১১ এ প্রয়োজনীয় কাগজপত্রসহ  দ্বিতীয় প্রজন্মের লাইসেন্স নবায়নের জন্য আবেদনপত্র জমা দিয়েছে। গত ১১ সেপ্টেম্বর বিটিআরসি প্রকাশিত চূড়ান্ত লাইসেন্স নবায়ন নীতিমালা অনুযায়ী এই আবেদন জমা দেওয়া হয়েছে।
গত এপ্রিল মাস থেকে পরিচালিত এক অডিট এর ভিত্তিতে বিটিআরসি গ্রামীণফোনের কাছে ৩০৩৪ কোটি টাকা দাবি করে। অডিট চলা কালীন এবং এর পরে গ্রামীণফোন আলোচনা এবং আনুষ্ঠানিক চিঠি প্রদানের মাধ্যমে বিটিআরসি ও অডিটরকে বোঝানোর চেষ্টা করে যে অডিট পরিচালনায় প্রতিষ্ঠিত নিয়মকানুন মেনে চলা হয়নি এবং অডিটর এর দাবিগুলো অযৌক্তিক ও প্রমানিত নয়। গ্রামীণফোনের মতো টেলিনরও মনে করে যে এই দাবিগুলো প্রমানিত নয় এবং আশা করছে যে এর ফলে লাইসেন্স নবায়ন বাধাগ্রস্থ হবে না।    

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘন্টা, অক্টোবর ২২, ২০১১

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার