সিএসআর খাতে ব্যয় বাড়ালে কর রেয়াত: অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) ব্যয় বাড়ালে ব্যাংকগুলোর কর রেয়াতের বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ঢাকা: সামাজিক দায়বদ্ধতা খাতে (সিএসআর) ব্যয় বাড়ালে ব্যাংকগুলোর কর রেয়াতের বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
 
শনিবার রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে ডাচ্-বাংলা ব্যাংকের এক বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এ অশ্বাস দেন।

অর্থমন্ত্রী বলেন, ‘শিক্ষাবৃত্তি প্রদানের মাধ্যমে ব্যাংকগুলো সামাজিক দায়িত্ব পালন করছে, সরকারের কাজ লাঘব করছে। এ জন্য ব্যাংকগুলোকে অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ১৭ হাজার আবেদনকারীর মধ্য থেকে ডাচ্-বাংলা ব্যাংক বৃত্তি প্রদানের জন্য তিন হাজার জনকে মনোনীত করেছে। বাকী ১৪ হাজার জনকেও যাতে বৃত্তির আওতায় আনা যায় সামাজিকভাবে সেই সুযোগ সৃষ্টি করতে হবে।
 
প্রসঙ্গক্রমে অর্থমন্ত্রী আরও বলেন, দেশে নারী শিক্ষার হার আগের তুলনায় অনেক বেড়েছে। বিশ্বে যে ক’টি দেশ শিক্ষার ক্ষেত্রে নারী-পুরুষ প্রায় সমান তালে এগিয়ে চলেছে বাংলাদেশ এর অন্যতম।

তিনি জানান, বর্তমানে মাধ্যমিক পর্যায়ে নারী শিক্ষার হার ৪৫ শতাংশ। খুব শিগগিরই এটা ৫০ শতাংশে উন্নীত হবে।
 
ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সায়েম আহমেদ।

গভর্নর ড. আতিউর রহমান বলেন, গত বছর (২০১০) ব্যাংকগুলো শিক্ষা খাতে ৪০ কোটি টাকা ব্যয় করেছে। এর মধ্যে একটা বড় অংশ ব্যয় করেছে ডাচ্-বাংলা ব্যাংক। তিনি ব্যাংকগুলোকে তাদের সিএসআর কার্যক্রম পরিচালনার জন্য একটি সুপরিকল্পিত কর্মকৌশল প্রণয়নের ওপর গুরুত্বারোপ করে এ খাতে ব্যাংকগুলোর ব্যয় বৃদ্ধিকে উৎসাহিত করতে তাদের কর রেয়াত সুবিধা প্রদানের বিষয়টি বিবেচনার জন্য অর্থমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।
 
বৃত্তি প্রদান অনুষ্ঠানে ডাচ্-বাংলা ব্যাংকের পক্ষ থেকে জানানো হয় যে, এ বছর এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ দেশের বিভিন্ন কলেজে অধ্যয়নরত ৩ হাজার ৮ জন ছাত্র-ছাত্রীকে ব্যাংকের পক্ষ থেকে বৃত্তি দেওয়া হচ্ছে। শিক্ষার বিভিন্ন পর্যায়ে আগামী ছয় বছর তাদের বৃত্তি দেওয়া হবে। তবে এক্ষেত্রে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের তাদের সাফল্য ধরে রাখতে হবে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, আগামী ২০১৬ সাল থেকে বছরে ৩০ হাজার ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদানের লক্ষ্যে ডাচ্-বাংলা ব্যাংক এক বিশাল পরিকল্পনা নিয়েছে। এ জন্য প্রতিবছর এ খাতে ব্যাংকের ব্যয় হবে ১০২ কোটি টাকা।
 
বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১১

সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা


আশুলিয়ায় কলোনিতে আগুন, ৮ কক্ষ পুড়ে ছাই
বরিশালে চার বাড়ির লকডাউন প্রত্যাহার
শিল্পকলার তথ্যচিত্রে করোনা ভাইরাস প্রতিরোধ বার্তা
শেরপুরে শিশুসহ আরো দুজন করোনায় আক্রান্ত
কুড়িগ্রামে ১৫ জনের কোভিড-১৯ নেগেটিভ