চট্টগ্রামে ‘প্রথম আলো’ পোড়ালো বিনিয়োগকারীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শেয়ারবাজারে আবারও দরপতনের জন্য দৈনিক প্রথম আলোকে দায়ী করে পত্রিকাটির একাধিক কপিতে আগুন ধরিয়ে পুড়িয়ে দিয়েছে চট্টগ্রামের বিনিয়োগকারীরা।

চট্টগ্রাম: শেয়ারবাজারে আবারও দরপতনের জন্য দৈনিক প্রথম আলোকে দায়ী করে পত্রিকাটির একাধিক কপিতে আগুন ধরিয়ে পুড়িয়ে দিয়েছে চট্টগ্রামের বিনিয়োগকারীরা।

এ সময় বিনিয়োগকারীরা পত্রিকাটির বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিলও করে।

বুধবার দুপুর সোয়া একটায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সামনে ইনভেস্টর ফোরাম অব চিটাগং নামে বিনিয়োগকারীদের একটি সংগঠন আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে পত্রিকাটি পোড়ানো হয়।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক এম এ কাদের বাংলানিউজকে বলেন, ‘প্রথম আলো উদ্দেশ্যমূলক ও বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করে বিনিয়োগকারীদের হতাশ করেছে। এর ফলে পুঁজিবাজারে আবারও ধস নেমেছে।’

বিক্ষোভ সমাবেশে বিনিয়োগকারী নেতারা বলেন, বিনিয়োগকারীদের অব্যাহত বিক্ষোভ, আমরণ অনশনসহ বিভিন্ন কর্মসূচি পালনের পর বাংলাদেশ ব্যাংক, রাজস্ব বোর্ড তথা সরকারের নানামুখি উদ্যোগের ফলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের হারানো আস্থা ফিরে আসছিল। ঠিক তখনই আইএমএফ ও বিশ্বব্যাংকের উদ্বেগ সম্পর্কিত প্রথম আলোর পরিবেশিত সংবাদে পুঁজিবাজারে আবারও বড় ধরনের দরপতন শুরু হয়েছে।

তারা বলেন, বুধবার প্রথম আলোয় পরিবেশিত সংবাদে আইএমএফ কিংবা বিশ্বব্যাংক কখন কোথায় উদ্বেগ প্রকাশ করেছে তার কোনও সূত্র উল্লেখ নেই। এজন্য সংবাদটিকে আমরা উদ্দেশ্যমূলক, বিভ্রান্তিকর বলে সন্দেহ প্রকাশ করছি।

তারা আরও বলেন, একটি কথিত জনপ্রিয় সংবাদপত্র কী উদ্দেশ্যে এ রকম দুঃসময়ে এমন একটি নেতিবাচক সংবাদ পরিবেশন করল তা খতিয়ে দেখার প্রয়োজন আছে। প্রথম আলোর এ ভূমিকায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা হতবাক ও মর্মাহত।

এ সময় পুঁজিবাজারের এ দুঃসময়ে নেতিবাচক ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য বিনিয়োগকারীরা প্রথম আলোর প্রতি আহ্বান জানান।

সংগঠনের আহ্বায়ক আছলাম মোরশেদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ফোরামের যুগ্ম আহ্বায়ক সরোজ চৌধুরী, এম এ কাদের ও চন্দন চৌধুরী।

উল্লেখ্য শেয়ারবাজারে বাণিজ্যিক ব্যাংকের ৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণায় গত সপ্তাহের শেষদিকে চাঙ্গা হয়ে উঠে পুঁজিবাজার। গত রোববারও শেয়ার সূচকের উর্ধ্বগতি অব্যাহত থাকে।

কিন্তু বুধবার প্রথম আলো আইএমএফ ও বিশ্বব্যাংকের বরাত দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

ডিএসই’র সভাপতি শাকিল রিজভীর অভিযোগ, প্রথম আলোর বিতর্কিত ওই প্রতিবেদনের প্রভাবে শেয়ারবাজার আবারও অস্থিতিশীল হতে শুরু করেছে।


বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১১

রাজশাহীতে বিদেশফেরত ৫১৯ জন হোম কোয়ারেন্টিনে
বগুড়ায় নতুন করে আইসোলেশনে আরও ১ জন
করোনায় থেমে গেছে রিকশার টুংটাং শব্দ
ছুটি বাড়ানোর গুঞ্জন
ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক


করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান
এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী
লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধ আইসোলেশনে