পঞ্চগড়ে চামড়ার বাজারে ধস: এতিমখানা আর দুস্থদের দুশ্চিন্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পঞ্চগড়ে চামড়ার বাজারে ধস নেমেছে। এ অবস্থায় আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কমে যাওয়া, বকেয়া টাকা উত্তোলন করতে না পারার অজুহাত দেখিয়ে কমদামে চামড়া কিনছেন ব্যবসায়ীরা। এর নেতিবাচক প্রভাবে সাধারণ ব্যবসায়ীরা ছাড়াও অসহায়ত্বের মুখে পড়েছে এতিমখানাগুলো আর দুস্থ লোকজন।

পঞ্চগড়: পঞ্চগড়ে চামড়ার বাজারে ধস নেমেছে। এ অবস্থায় আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কমে যাওয়া, বকেয়া টাকা উত্তোলন করতে না পারার অজুহাত দেখিয়ে কমদামে চামড়া কিনছেন ব্যবসায়ীরা। এর নেতিবাচক প্রভাবে সাধারণ ব্যবসায়ীরা ছাড়াও অসহায়ত্বের মুখে পড়েছে এতিমখানাগুলো আর দুস্থ লোকজন।

চামড়া ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়- ঈদের দিন থেকে অদ্যাবধি কোরবানির গরু ও ছাগলের চামড়া কেনা-বেচা হচ্ছে। জেলার সবচেয়ে বড় চামড়া কেনাবেচার বাজার রাজনগর বাজারে গরুর প্রায় পাঁচ হাজার আর ছাগলের প্রায় তিন হাজার চামড়া কেনা-বেচা হয়েছে। আকার ও মান ভেদে গরুর চামড়া পাঁচশত থেকে পনর শ’ টাকা এবং ছাগলের চামড়া ৬০ থেকে ১২০ টাকা দরে কেনা বেচা হচ্ছে।
আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম কমে যাওয়া এবং গত বছরের চামড়া ও চামড়ার টাকা ট্যানারি মালিকদের কাছে পড়ে থাকায় চামড়ার দাম কম বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

এদিকে, একটি সূত্র জানায়- ব্যবসায়ীরা স্বীকার না করলেও বেশির ভাগ চামড়া বিশেষ করে ছাগলের চামড়া ভারতে পাচার হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এজন্য ছাগলের চামড়ার দাম গত বছরের থেকে বেশি।

চামড়া ব্যবসায়ীরা জানান, গত বছর ভালোমানের গরুর চামড়া এক হাজার থেকে দুই হাজার দুইশ’ টাকা এবং সাধারণ মানের চামড়া বিক্রি হয়েছে ৮/৯শ’ টাকায়। এখন ভালোমানের গরুর চামড়া ৮/৯ শ’ টাকা এবং সাধারণ মানের চামড়া ৫/৬ শ’ টাকায় বিক্রি হচ্ছে। গরুর চামড়া প্রতি বর্গফুট ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হয়েছে।

অপরদিকে, চামড়ার দাম কম হওয়ার প্রভাব পড়েছে দুঃস্থ অসহায় ব্যক্তি আর এতিমখানাগুলোর ওপর যারা দানসূত্রে প্রতিবছর প্রত্যাশিত সংখ্যায় কোরবানির পশুর চামড়া পেয়ে থাকেন। এসব চামড়া বেচা টাকায় সাধারণত এতিমখানাগুলোর বার্ষিক খরচের একটি বড় অংশ নির্বাহ হয়ে থাকে।

চামড়ার দাম কম হওয়ায় এতিমরা এবার বঞ্চিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, ১০ নভেম্বর, ২০১১

মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক


সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা