উড়ালসেতু: ৩হাজার ২১৭ কোটি টাকার সহায়ক প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঢাকায় উড়াল সেতু (এলিভেটেড এক্রাপ্রেসওয়ে) নির্মাণ প্রকল্পের সহায়ক একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি’র (একনেক)। এর ফলে ২৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা উড়াল সেতু নির্মাণ ত্বরান্বিত হবে।

ঢাকা: ঢাকায় উড়াল সেতু (এলিভেটেড এক্রাপ্রেসওয়ে) নির্মাণ প্রকল্পের সহায়ক একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি’র (একনেক)। এর ফলে ২৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা উড়াল সেতু নির্মাণ ত্বরান্বিত হবে। প্রকল্পের অধীনে ঢাকা উড়াল সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ ও পূনর্বাসন, ইউটিলিটি স্থানান্তরসহ বিভিন্ন আনুসঙ্গিক কাজ সম্পন্ন হবে।

সড়ক বিভাগ ৩হাজার ২১৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে। মঙ্গলবার শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।   
ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হতে মহাখালী-মগবাজার-কমলাপুর-যাত্রাবাড়ি হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত দুইটি লিংকসহ এক্সপ্রেসওয়েটি হবে প্রায় ২৬ কিলোমিটার এবং ঘূর্ণায়মানপথসহ হবে ৩২ কিলোমিটার দীর্ঘ।

এর একটি লিংক থাকবে হোটেল সোনারগাঁও এর পেছনে অপরটি থাকবে তেজগাঁও সাত-রাস্তা হয়ে ফার্মগেট পর্যন্ত।

বক্স-গার্ডারে নির্মিতব্য এক্সপ্রেসওয়েটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৭০৩ কোটি টাকা।

এক্সপ্রেসওয়ে নির্মাণে মোট বিনিয়োগের শতকরা ২৭ ভাগ দেবে সরকার। নির্মাণকালে এবং অপারেটিং পর্যায়ে দুই ধাপে সরকারের অংশ দেওয়া হবে। অবশিষ্ট অর্থ দেবে বিনিয়োগকারী প্রতিষ্ঠান। নির্মাণ শেষ হলে চুক্তি অনুযায়ী এক্সপ্রেসওয়েটি নিদিষ্ট সময়কালের পরে সরকারের কাছে হন্তান্তর করা হবে।

এক্সপ্রেসওয়েটি পরবর্তীতে উত্তর দিকে জয়দেবপুর চৌরাস্তা এবং দক্ষিণে নারায়ণগঞ্জ পর্যন্ত সম্প্রসারণ করা হবে। যা একদিকে কাঁচপুর সেতু অপরদিকে মাওয়া’র কাছে পদ্মা সেতুকে সংযুক্ত করবে।  

গত ১৯ জানুয়ারি এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে সরকারের সঙ্গে বিনিয়োগকারি প্রতিষ্ঠান ইতাল-থাইয়ের চুক্তি স্বাক্ষরিত হয়।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১১

বেনাপোলে প্রায় আড়াই মাস আটকা ১৯ ভারতীয় ট্রাকচালক
মোরা ত্রাণ চাই না, বেড়ি চাই
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার


শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার