১২ দিন পর বাজারে ইলিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

টানা ১২ দিন রাজধানীর মাছের বাজার ছিলো ইলিশ শূন্য। মঙ্গলবার রাজধানীর মাছের বাজারগুলোতে সকাল থেকে পাওয়া যায় ইলিশ।

ঢাকা: টানা ১২ দিন রাজধানীর মাছের বাজার ছিলো ইলিশ শূন্য। মঙ্গলবার রাজধানীর মাছের বাজারগুলোতে সকাল থেকে পাওয়া যায় ইলিশ।

এর আগে সোমবার থেকে খুলনা ও চট্টগ্রামের জেলেরা ইলিশ মাছ ধরার অনুমতি পায়। গত ৬ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত ১১ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছিলো সরকার।

এদিকে অনেক দিন পর বাজারে ইলিশ পেয়ে খুশি ক্রেতারা। বিক্রেতারাও তা বিক্রি করছেন মনের আনন্দে। রাজধানীর কারওয়ান বাজার, কলমিলতা বাজার, মহাখালী কাঁচা বাজার ঘুরে দেখা গেছে এই চিত্র।

তবে দাম তুলনামূলকভাবে একটু কমই বলে মনে করছেন ক্রেতা-বিক্রিতা উভয়েই। অপরদিকে ১২/১৩ দিন পর বাজারে ইলিশ আসাতে যে পরিমাণ বিক্রি হওয়ার কথা তেমনটি হচ্ছে না বলে জানান মাছ বিক্রিতারা।

কারওয়ান বাজারে মাছ ব্যবসায়ী শেখর চন্দ্র বাংলানিউজকে জানান, বারো দিন পর ইলিশ মাছ আজ বাজারে। ধরে নিয়েছিলাম বেশ বিক্রি হবে। কিন্তু তেমনটি হচ্ছে না। তবে অনেক ক্রেতাই আগ্রহ নিয়ে কিনেছেন।

তিনি জানান, মাছের দামও একটু কম। আগে যেসব মাছ তিন হাজার টাকা হালি বিক্রি করতাম আজ একই সাইজের মাছ বিক্রি করতে হচ্ছে আড়াই হাজার টাকাতে। একই ভাবে দুই হাজার টাকার মাছ বিক্রি হচ্ছে ১৬শ টাকাতে।

দাম কম কেনও প্রশ্নে তিনি জানান, একদিকে একটু চাহিদা কম। অন্যদিকে পর্যাপ্ত সংখ্যক মাছ সোমবার রাতে ঢাকাতে এসেছে। বাজারে মাছের কোনও ঘাটতি নেই। ফলে দাম তুলনামূলকভাবে কম।

আরেক ব্যবসায়ী মো. আব্দুস সালাম বাংলানিউজকে জানান, সামনেই ঈদ। ভরা বর্ষার সময়। বাজারে প্রায় কমবেশি সব ধরনের মাছের সরবরাহ রয়েছে। তাই ইলিশের প্রতি আগ্রহ খুব একটা বেশি দেখা যাচ্ছে না। যেটি দেখা যাচ্ছে এমনটি প্রায় সব সময়ই থাকে।

বিজয় স্মরণীর কলমিলতা বাজারে কথা হয় অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মো. আজিজুর রহমানের সঙ্গে। তিনি জানান, আমার পরিবারের সবাই ইলিশ খেতে পছন্দ করে। গত বেশকিছু দিন সরবরাহ ছিলো না বলে কিনতে পারিনি। আজ দেখি বাজারে উঠেছে, তাই এক হালি কিনে নিলাম।

দাম প্রসঙ্গে তিনি বলেন, দাম তুলনামূলকভাবে একটু কমই মনে হচ্ছে।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় সরকারের বিশেষ অভিযান গত রোববার শেষ হয়েছে। বাংলাদেশ নৌ-বাহিনী এ অভিযানের নেতৃত্ব দিয়েছে। এ সময় অভিযান চালিয়ে নৌ-বাহিনী প্রায় ৭১ কোটি টাকার ইলিশ, মাছ ধরার ট্রলার ও সরঞ্জাম আটক করে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ১৮ অক্টোবর, ২০১১

করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ