ইউনিয়ন পর্যায়ে তথ্যসেবা: এলজিআরডি-রবি চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ইউনিয়ন পর্যায়ে তৃণমূল মানুষের কাছে তথ্য সেবা আরও সহজতর করতে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের (এলজিআরডি) সঙ্গে চুক্তি করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

ঢাকা: ইউনিয়ন পর্যায়ে তৃণমূল মানুষের কাছে তথ্য সেবা আরও সহজতর করতে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের (এলজিআরডি) সঙ্গে চুক্তি করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড।

মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাপোর্ট টু ডিজিটাল বাংলাদেশ (এটুআই) প্রকল্পের মধ্যে মোবাইল ফোন সংক্রান্ত সম্ভাব্য সব সুবিধা দেওয়ার জন্য এ ত্রি-পক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এটুআইর বাংলাদেশের জাতীয় প্রকল্প পরিচালক মো. নজরুল ইসলাম খান, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মাহবুব হাসান ও রবির প্রধান বাণিজ্যিক কর্মকর্তা বিদ্যুৎ কুমার বসু নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী রবি মোবাইল ফোন সংক্রান্ত সম্ভাব্য সকল সেবা (ডাটা কানেকটিভিটি, ইলেকট্রনিক রিচার্জ সার্ভিস ও পিসিও কানেকটিভিটি) প্যাকেজ আকারে ৪ হাজার ৫০১টি ইউনিয়ন পরিষদের ইউনিয়ন ইনফরমেশন অ্যান্ড সার্ভিস সেন্টারে প্রদান করবে।

প্রথম পর্যায়ে আগামী এক বছরের মধ্যে এই কার্যক্রমের আওতায় ৮০০টি ইউনিয়ন পরিষদে এ সেবা প্রদান  করবে রবি।

পর্যায়ক্রমে অতিসত্বর সকল ইউনিয়ন পরিষদে এ সেবা চালু হবে বলে আশা করছে রবি।

এ কার্যক্রম চালু হলে গ্রামাঞ্চলের সাধারণ মানুষ ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র (ইউআইএসসি) থেকে রবি  সিম ব্যবহার করে মোবাইল ব্যাংকিং সুবিধাও পাবেন।

এছাড়াও রবি অর্থ কার্যক্রম চালু হলে ইউআইএসসি থেকে রেমিটেন্সের অর্থ সংগ্রহ এবং বিভিন্ন নাগরিক পরিসেবার বিল পরিশোধ করতে পারবেন।

চুক্তি শেষে রবির প্রধান বিপণন কর্মকর্তা বিদ্যুৎ কুমার বসু বলেন, ইউনিয়ন পর্যায়ে গণমানুষের মাঝে সরকারি এ সেবার অংশীদার হতে পেরে রবি অত্যন্ত আনন্দিত। তৃণমূল পর্যায়ের মানুষ এখন আরও সহজে তথ্য ও যোগাযোগ সেবা পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রবির ভাইস প্রেসিডেন্ট (মার্কেট অপারেশন) সাদাত আদনান আহমাদ, ভাইস প্রেসিডেন্ট (ল্যিগাল ও কমপ্লায়েন্স) মুহাম্মদ শাহেদুল আলম এবং ম্যানেজার (মার্কেট অপারেশন) মো. আতাউল হক, ম্যানেজার মিডিয়া অ্যান্ড পিআর, মুবাসসের আনোয়ার আজমী ও স্পেশালিস্ট মির পারভীনসহ অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১

১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও
করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
শখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়


চট্টগ্রামে ৭৩ মামলায় দেড় লাখ টাকা জরিমানা
অপ্রয়োজনে কেউ বাইরে গেলে গ্রেফতার-আইনানুগ ব্যবস্থা 
করোনা: স্বাস্থ্য ঝুঁকিতে প্রায় অর্ধলক্ষ নিরাপত্তা কর্মী
উদ্বেগ প্রশমনে সহায় হতে পারে রাগ: হরিপ্রসাদ চৌরাসিয়া
দেশের অর্থনীতিতে বড় ক্ষতি বয়ে আনবে করোনা