রপ্তানি কমেছে, তবে ধস নয়: বাণিজ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, রপ্তানিতে ধসের কথা বলা হলেও তা ঠিক নয়। তবে রপ্তানি কিছুটা কমেছে। এতে চিন্তার কিছু নেই। অর্থ বছরের প্রথম দিকে রপ্তানি একটি ধীর হওয়াটাই স্বাভাবিক। এছাড়া বিশ্বমন্দার একটি প্রভাব রয়েছে। অর্থনীতি সব সময় একভাবে চলে না।

ঢাকা: বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান বলেছেন, রপ্তানিতে ধসের কথা বলা হলেও তা ঠিক নয়। তবে রপ্তানি কিছুটা কমেছে। এতে চিন্তার কিছু নেই। অর্থ বছরের প্রথম দিকে রপ্তানি একটি ধীর হওয়াটাই স্বাভাবিক। এছাড়া বিশ্বমন্দার একটি প্রভাব রয়েছে। অর্থনীতি সব সময় একভাবে চলে না।   

সোমবার সন্ধ্যায় ঢাকার রূপসী বাংলা হোটেলে এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) শীর্ষক সেমিনারের আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই), মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ (এমসিসিআই) এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ফাউন্ডেশন ।

এতে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহীমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী দীলিপ বড়ুয়া, বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর প্রথম সহ-সভাপতি মো. জসিম উদ্দিন, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজের (এমসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি নাহিদ কবির প্রমুখ।

অনুষ্ঠানে ঢাকা কাস্টম হাউজের ডিজিটাল কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থমন্ত্রী। এসময় পিপিপি কার্যক্রমকে বেগবান করতে সরকার ও বেসরকারি সমন্বয় নিশ্চিত করতে ডিসিসিআই এর প্রকল্প (চেম্বার) বিজনেস ইনিশিয়েটি লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) এর আনুষ্ঠানিক লোগো উন্মুক্ত করেন আমন্ত্রিত অতিথিরা।

ফারুক খান বলেন, পত্র পত্রিকাসহ কেউ কেউ বলছে, রপ্তানিতে ধস নেমেছে। কিন্তু আমার প্রশ্ন কিভাবে ধস নামল। অর্থ বছরের শুরুর তিন মাসে রপ্তানি কিছুটা কমেছে (স্লো হয়েছে)। তবে খুব একটা কমেনি। তিন মাসে রপ্তানিতে ২২ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, অর্থনীতিতে কোনও ভারসাম্যহীন পরিস্থিতির সৃষ্টি হয়নি। যাতে করে উদ্যোক্তাদের কার্যক্রমে কোনও ব্যাঘাত হবে। তবে পুজিবাজারে বর্তমান পরিস্থিকি ভিন্ন। তবে দুর্বল থেকে উন্নত অর্থনীতি জুড়েই পুঁজিবাজার জুয়ারি। এর জন্য দরকার স্থানীয় ও বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ।

তিনি মূল্যস্ফীতির কথা উল্লেখ্য করে বলেন, গ্রাহক পর্যায়ে মূল্যস্ফীতি সহনীয় নয় বাংলাদেশে। প্রতিবেশী দেশগুলোতেও একই চিত্র। তবে আশা করছি ২০১২ সালের শুরু দিকে এটি সহনীয় হয়ে যাবে। কেন্দ্রীয় ব্যাংক এব্যাপারে আগে থেকেই কাজ শুরু করেছে।

সম্মানিত অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান নাসির উদ্দিন বলেন, এনবিআর গ্রাহক সেবার মান বাড়িয়েছে। প্রশাসনিক, আইন ও নীতি উন্নয়নে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ইতোমধ্যে মূল্য সংযোজন কর (ভ্যাট) আইনের সংশোধনের খসড়া সাধারণের মতামতের জন্য দেওয়া হয়েছে।

তিনি সংশ্লিষ্টদের এবিষয়ে মতামত দেওয়ার আহ্বান জানান।

নাসির উদ্দিন আরো জানান, এনবিআরের ডিজিটালাইজেশনসহ গ্রাহক সেবাতে বিকল্প সমাধানের কথা বিবেচনা করা হচ্ছে।

জসিম উদ্দিন বলেন, ২০১৩ সালের মধ্যে সরকারের ঘোষিত জিডিপি দশ শতাংশ অর্জন করতে চাইলে আরো ২০ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রয়োজন। আর এজন্য বেসকারি খাতকে আরও উৎসাহ দিতে হবে।  

স্বাগত বক্তব্যে আসিফ ইব্রাহীম বলেন, সরকারি ও বেসরকারি খাতের মধ্যে একটি অনাস্থা কাজ করে। সরকারি খাত সব সময় বেসরকারি খাতকে নীতি গ্রাহক হিসেবে দেখে। অংশীদার বিবেচনা করে না।

এদিকে ঢাকা কাস্টম হাউজের অটোমেশনের ফলে এখন আমদানী ও রপ্তানিকারকদের হয়রানি কমবে বলে জানানো হয়। বলা হয়, এতে করে একদিনে হয়রানি কমবে। অন্যদিকে আসবে স্বচ্ছতা ও জবাবদিহিতা। কমবে আমলাতান্ত্রিক জটিলতা। এর ফলে ব্যবসায়ীরা ঘরে বসেই ২৪ ঘণ্টা তার পণ্যের অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

অনুষ্ঠানে বিল্ড এর কার্যক্রম সম্পর্কে তুলে ধরে ডিসিসিআই সাবেক সভাপতি হোসেন খালেদ বলেন, পিপিপি কার্যক্রমে গতি আনতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটি সরকার ও ব্যবসায়ী পর্যায়ে সম্বনয়কের দায়িত্ব পালন করবে।   

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ১৭ অক্টোবর, ২০১১।

মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক


সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা