পুঁজিবাজারে কারসাজি: ২ মামলায় ৫ আসামির জামিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারে কারসাজির অভিযোগে দায়ের করা পৃথক দু‘টি মামলায় ৫ আসামির জামিন মঞ্জুর করেছেন আদালত। সোমবার আসামিরা ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে মহানগর হাকিম এজিএম আল মাসুদ এই জামিন মঞ্জুর করেন।

ঢাকা: পুঁজিবাজারে কারসাজির অভিযোগে দায়ের করা পৃথক দু‘টি মামলায় ৫ আসামির জামিন মঞ্জুর করেছেন আদালত। সোমবার আসামিরা ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে মহানগর হাকিম এজিএম আল মাসুদ এই জামিন মঞ্জুর করেন।

আসামিরা হচ্ছেন-সৈয়দ সিরাজ উদ দৌলা, তার স্ত্রী রাশেদা আক্তার মায়া, হাবিবুর রহমান মোড়ল, আবু সাদাত মো. সায়েম ও মোবিন মোল্লা।

গত ২১ আগস্ট সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) পক্ষে এর পরিচালক মাহবুবের রহমান চৌধুরী মামলা দু’টি করেন।

ওইদিন আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে সমন জারি করেছিলেন।

অভিযোগে বলা হয়, সৈয়দ সিরাজ উদ রদৗলা, তার স্ত্রী রাশেদা আক্তার মায়া ও হাবিবুর রহমান মোড়ল পিএফআই সিকিউরিটি হাউজের মাধ্যমে শেয়ার ট্রেডিং করতো। তারা গত বছরের ৩০ জুন হতে ৪ নভেম্বর পর্যন্ত সময়ে পরস্পর একই উদ্দেশ্য সাধনের জন্য পিপলস লিজিংয়ের শেয়ার বড় ধরনের লেনদেনের মাধ্যমে একটি সক্রিয় পুঁজিবাজার লেনদেনের পরিবেশ সৃষ্টি করে কৃত্রিমভাবে শেয়ারের দাম বৃদ্ধি করে তাদের কাছে রক্ষিত শেয়ার বিক্রি করে অবৈধভাবে লাভবান হয়।

আবু সাদাত মো. সায়েম ও মোবিন মোল্লার বিরুদ্ধে অভিযোগ করা হয়, তারা গত বছরের ২৭ জুলাই হতে ১৯ আগস্ট পর্যন্ত সময়ে পরস্পর একই উদ্দেশ্য সাধনের জন্য ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার বড় ধরনের লেনদেনের মাধ্যমে একটি সক্রিয় পুঁজিবাজার লেনদেনের পরিবেশ সৃষ্টি করে কৃত্রিমভাবে শেয়ারের দাম বৃদ্ধি করে তাদের কাছে রক্ষিত শেয়ার বিক্রি করে অবৈধভাবে লাভবান হয়।

তাদের বিরুদ্ধে সালতা ক্যাপিটাল লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, আইআইডিএফসি ক্যাপিট্যাল লিমিটেড ও আইআইডিএফসি ফাইন্যান্স লিমিটেডের মাধ্যমে বেআইনিভাবে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার ক্রয় বিক্রয়ের অভিযোগ আনা হয়।
উল্লেখ্য, শেয়ার বাজার কেলেঙ্কারী তদন্তে বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান খোন্দকার ইব্রাহিম খালেদকে চেয়ারম্যান করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ড. তৌফিক আহমেদ চৌধুরী ও মোহাম্মদ আব্দুল বারীকে সদস্য করে তদন্ত কমিটি গঠন করা হয়।
তদন্ত কমিটি গত ৩১ মার্চ সরকারের কাছে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে ওই পাঁচ আসামির বিরুদ্ধে শেয়ার কারসাজির অভিযোগ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১

করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু
করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা


মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ
রাজশাহীতে এলো আরও ১ হাজার পিস পিপিই
পুলিশকে পিপিই দিল চীনা নাগরিকদের সংগঠন