পুঁজিবাজার মনিটরিংয়ে উপদেষ্টা কাউন্সিল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারের সার্বক্ষণিক মনিটর এবং যে কোন পরিস্থিতিতে তাৎক্ষণিক ব্যবস্থায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য অর্থমন্ত্রীর নেতৃত্বে ৬ সদস্যের একটি উপদেষ্টা কাউন্সিল গঠন করেছে সরকার।

ঢাকা: পুঁজিবাজারের সার্বক্ষণিক মনিটর এবং যে কোন পরিস্থিতিতে তাৎক্ষণিক ব্যবস্থায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য অর্থমন্ত্রীর নেতৃত্বে ৬ সদস্যের একটি উপদেষ্টা কাউন্সিল গঠন করেছে সরকার।

কমিটির সদস্যরা হচ্ছেন- অর্থমন্ত্রী আব্দুল মাল আবুল মুহিত, সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন, এসএসির সাবেক চেয়ারম্যান ফারুখ আহমেদ সিদ্দিকি, সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট আনিসুল হক, সেনাবাহিনীর একজন মেজর জেনারেল পর্যায়ে একজন কর্মকর্তা এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আথির্ক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম-সচিব।

বিনিয়োগকারীদের চলমান বিক্ষোভ ও অনশন কর্মসূচির মুখে জরুরি সংবাদ সম্মেলন ডেকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসএসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খাইরুল হোসেন এ কথা জানিয়েছেন।

এসএসি চেয়াম্যান বলেন, ‘বাজারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে আমরা একের পর এক পদক্ষেপ নিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীও চান পুঁজিবাজার দ্রুত স্বাভাবিক হয়ে উঠুক। সে জন্য এসএসির পক্ষ থেকে যখনই যে কোনও পরামর্শ দেওয়া হচ্ছে সেগুলো তারা দ্রুত অনুমদন করে দিচ্ছেন।

প্রসঙ্গকালে তিনি জানান, সম্প্রতি বিনিয়োগকারীদের স্বার্থে যে তিনটি পদক্ষেপ নেওয়া হয়েছিলো জাতীয় রাজস্ব বোর্ড তা অনুমোদন করে অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছে। এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

ব্রোকার হাউজের কমিশন ১০ পয়সা থেকে ৫ পয়সায় নামিয়ে আনা হয়েছে। যা সোমবার থেকে কার্যকর হয়েছে। এছাড়া সেকেন্ডারি মার্কেট বিনিয়োগে কর রেয়াত সুবিধা দেওয়া হবে। এর কার্যকর করা হবে গত জুলাই থেকে। মিউচুয়্যাল ফান্ডের বিনিয়োগের ক্ষেত্রে আয়কর মুক্ত ঘোষণা করা হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১

আমের ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার
শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক


ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার
খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু
ছোটপর্দায় আজকের খেলা
বরিশালে শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান চলাচল, যাত্রী সঙ্কট