নিষেধাজ্ঞা শেষ: ইলিশ শিকারে নেমেছে ভোলার অর্ধলক্ষ জেলে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিষেধাজ্ঞার ১১দিন শেষ হলো। এ সময়ের পর ফের নদীতে মাছ শিকারে নেমেছে ভোলার প্রায় ৫০হাজার জেলে। বেকার জেলেরা কর্মব্যস্ত হয়ে পড়েছেন।

ভোলা: নিষেধাজ্ঞার ১১দিন শেষ হলো। এ সময়ের পর ফের নদীতে মাছ শিকারে নেমেছে ভোলার প্রায় ৫০হাজার জেলে। বেকার জেলেরা কর্মব্যস্ত হয়ে পড়েছেন।

সোমবার ভোরে স্ব স্ব এলাকার ঘাট থেকে ইলিশ ধরতে জাল, ট্রলার ও নৌকসহ মাছ ধরার বিভিন্ন সরঞ্জাম নিয়ে নেমে পড়েছেন তারা। আর নদীতে নামতে পেরে খুশির বন্যা বইছে তাদের মাঝে।

মৎস্য বিভাগ সূত্র জানায়, ভরা মৌসুমে ইলিশ প্রজনন ও ডিমওয়ালা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে দেশের অন্য অঞ্চলের ন্যায় ভোলার মেঘনা নদীর ইলিশা থেকে চাঁদপুরের চর রুস্তম সীমানার ১০০ কিলোমিটার ও ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর পিয়াল পর্যন্ত তেঁতুলিয়া নদীর ৯০ কিলোমিটার ৬ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত মাছ শিকারের জন্য নিশেধাজ্ঞা জারি করা হয়েছিল।
 
এতে বেকার হয়ে পড়েছিল এ অঞ্চলের প্রায় ৫০হাজার জেলে।

মৎস্যজীবীরা জানায়, নিষেধাজ্ঞা সময়ের এ ১১ দিন সরকারি কোন সাহায্য সহযোগিতা না থাকায় দু’বেলা দু’মুঠো অন্য জুটেনি অধিকাংশ জেলে পরিবারের কপালে। খুব কষ্টেই দিন কাটাতে হয়েছে তাদের।

নিষেধাজ্ঞা সময় শেষ, তাই বেড়েছে জেলে পাড়ায় ব্যস্ততা। খুলেছে মৎস্যঘাট, শুরু হয়েছে হাকডাক। ভোলার ৩’শতাধিক মৎস্যঘাটে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

ঢালচর মৎস্য আড়ৎদার মাহাবুব জানান, নতুন করে ইলিশ রপ্তানির স্বপ্ন দেখছেন তারা। এজন্য রাত-দিন চলবে মাছ শিকার।
ইলিশা মস্য ঘাটের আড়ৎদার মহিউদ্দিন ও হারুন জানান, সরকারি সহযোগিতা না থাকায় অনেক জেলের দিন কেটেছে কষ্টে। এখন নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লে তাদের মুখে হাসি ফুটবে পাশাপাশি আড়ৎদারাও ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা প্রীতিষ কুমার মল্লিক জানান, নিষেধাজ্ঞার সময়ে মাছ ধরার কারণে পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য কর্মকর্তাদের হাতে আটক প্রায় ৩’শ জেলের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও ৮০টি ট্রলার, ২ মেট্রিক টন ইলিশ ও প্রায় ১০লাখ টাকার জাল আটক করা হয়। আটটি বরফ ফ্যাক্টরি সিলগালা ও দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এ সময় ইলিশ রক্ষায় তাদের সফলতার কথাও উল্লেখ করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১

মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক


সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা