সপ্তাহের শেষ দিনেও চাঙা পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগের দিন বুধবারের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পুঁজিবাজারে চাঙ্গা মেজাজে লেনদেন  শেষ হয়েছে। ঈদের আগে লেনদেনের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ৮০ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫২ পয়েন্ট।

ঢাকা: আগের দিন বুধবারের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও পুঁজিবাজারে চাঙ্গা মেজাজে লেনদেন  শেষ হয়েছে। ঈদের আগে লেনদেনের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ৮০ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫২ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ২০১টি ও সিএসইতে ১৬০টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।
 
সপ্তাহের প্রথম ও তৃতীয় কার্যদিবস দরপতনের পর চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শেষ হয়। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

বৃহস্পতিবার লেনদেনের শুরু থেকেই উভয় বাজারের সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়তে থাকে। যা দিনের লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত অব্যাহত ছিল।
 
এদিন প্রথম আধঘণ্টায় ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৭৭ ও সিএসইর ১১৯ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১৯৪টি ও সিএসইতে ১০৬টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। দুই ঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৯০ ও সিএসইর ১৬২ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে ২১৬টি ও সিএসইতে ১৪৫টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। দিনভর এভাবেই দেশের প্রধান পুঁজিবাজার ছিল চাঙা। সিএসইতেও ছিল একই চিত্র।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ২৫১টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ২০১টির দাম বেড়েছে, ৪৪টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৬ টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৮০ পয়েন্ট বেড়ে উঠে আসে ৬ হাজার ২১১ পয়েন্টে।

এদিন মোট ৫ কোটি ৫৪ লাখ ৫৩ হাজার ৮৩২টি শেয়ার ১ লাখ ১৩ হাজার ২৭১ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৫৪৫ কোটি ২১ লাখ ৮৭ হাজার টাকা।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-  যমুনা অয়েল, তিতাস গ্যাস, লাফর্জ সুরমা, সিটি ব্যাংক, ইউনাইটেড এয়ার, ওয়ান ব্যাংক, মেঘণা পেট্রোলিয়াম, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা ও ইসলামী ব্যাংক।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির দাম বেড়েছে, ২৬টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১৫২ পয়েন্ট বেড়ে উন্নীত হয়  ১১ হাজার ৩২৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৫৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, ঈদুল ফিতর উপলক্ষে ২৬ আগস্ট থেকে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত পুঁজিবাজার বন্ধ থাকবে। ৪ সেপ্টেম্বর পুনরায় লেনদেন শুরু হবে।

রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১১

সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে ট্রাম্পের নির্বাহী আদেশে স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা


পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু
চাষিদের স্বপ্ন হাঁড়িভাঙা আমে