চাঙা মেজাজে ফিরলো পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারের লেনদেন চাঙা মেজাজে শেষ হয়েছে। প্রথম ও তৃতীয় কার্যদিবস দরপতনের পর বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শুরু হয়। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের দুই পুঁজিবাজারের লেনদেন চাঙা মেজাজে শেষ হয়েছে। প্রথম ও তৃতীয় কার্যদিবস দরপতনের পর বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়ে লেনদেন শুরু হয়। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক বেড়েছে ৮৫ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১১১ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১৮৫টি ও সিএসইতে ৯৪টি প্রতিষ্ঠানের দাম বেড়েছে।

প্রথম ১৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৪৩ ও সিএসইর ৭৯ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১০৮টি ও সিএসইতে ৪১টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এক ঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৩১ ও সিএসইর ৬২ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে ১১৫টি ও সিএসইতে ৬১টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। দুইঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক বাড়ে ৪১ ও সিএসইর ৪৪ পয়েন্ট। পাশাপাশি ডিএসইতে ১২৫টি ও সিএসইতে ৭৭টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এরকমভাবেই শেষ হয় বুধবারের লেনদেন।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৫৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৮৫টির দাম বেড়েছে, ৬৫টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৮৫ পয়েন্ট বেড়ে উঠে আসে ৬ হাজার ১৩১ পয়েন্টে।

এদিন মোট ৫ কোটি ৯৬ লাখ ৭৯ হাজার শেয়ার ১ লাখ ১৪ হাজার ৭৫১ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৫৪৪ কোটি ৭৯ লাখ ১৯ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- তিতাস গ্যাস, লাফার্জ সুরমা, সিটি ব্যাংক, যমুনা অয়েল, কেয়া কসমেটিকস, ওয়ান ব্যাংক, এসআলম কোল্ড রোল্ড, বেক্সিমকো, ইসলামিক ব্যাংক ও ফু-ওয়াং ফুড।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার সিএসইতে লেনদেন হওয়া ১৮২টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৪টির দাম বেড়েছে, ৭৮টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ১০টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১১১ পয়েন্ট বেড়ে উন্নীত হয়  ১১ হাজার ১৭৫ পয়েন্টে।

এসময় সিএসইতে লেনদেন হয় মোট ৬২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১

দোষ স্বীকার করে প্রাণভিক্ষা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ
সচেতন হচ্ছে না মানুষ, জনসচেতনতা তৈরিতে ব্যস্ত প্রশাসন
করোনার বিরুদ্ধে লড়াইয়ে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধ করছে যুবকরা
করোনায় বাবার পর ইতালিয়ান সাবেক অ্যাথলেটের মৃত্যু
কর্ণফুলীতে ‘প্রমোদ’ ভ্রমণ, আটকালেন ম্যাজিস্ট্রেট


বরিশালে পৃথক দুর্ঘটনায় শিক্ষিকাসহ ২ নারীর মৃত্যু
শেবাচিমের করোনা ওয়ার্ড থেকে পালালো ২ রোগী!
বরিশাল বিভাগে হোম কোয়ারেন্টিন শেষে ছাড়পত্র পেলেন ৩ হাজার
কয়রায় বেড়িবাঁধে ভাঙন, আতঙ্কে ৫ গ্রামের মানুষ
ইরানে করোনায় মৃত্যু ৪ হাজার ছুঁইছুঁই, ঋণসহায়তা চান রুহানি