পুঁজিবাজারে দরপতন: ডিএসইতে ছয়মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগের কার্যদিবস রোববারের ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও দেশের দুই পুঁজিবাজারে দরপতন হয়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

ঢাকা: আগের কার্যদিবস রোববারের ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও দেশের দুই পুঁজিবাজারে দরপতন হয়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাধারণ সূচক কমেছে ১১ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) ১৯ পয়েন্ট। এদিন ডিএসইতে গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন ২৮৫ কোটি ৬৪ লাখ ৫৮ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগে গত ২৫ জানুয়ারি সর্বনিম্ন ২০৬ কোটি ৪১ লাখ ১৮ হাজার টাকা লেনদেন হয়েছিল।

মঙ্গলবার লেনদেনের প্রথম ১৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক কমে ১৬ ও সিএসইর ২৩ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১০৪টি ও সিএসইতে ৫৪টি প্রতিষ্ঠানের দাম কমে। প্রথম আধঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক ১৫ পয়েন্ট বাড়লেও সিএসইতে ৪ পয়েন্ট কমে যায়। পাশাপাশি ডিএসইতে ১২০টি ও সিএসইতে ৬৬টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। এভাবে সারাদিনই সূচক ওঠানামা করে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ২৫৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১২০টির দাম বেড়েছে, ১২৪টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ১১টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ১১ পয়েন্ট  কমে নেমে যায় ৬ হাজার ৪৫ পয়েন্টে।

এদিন মোট ৪ কোটি ৮৭ লাখ ৬৭ হাজার ৫২৬টি শেয়ার ৭০ হাজার ৬৫০ সংখ্যকবার লেনদেন হয়।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হওয়া ১৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬০টির দাম বেড়েছে, ৯৬টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ১৩টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১৯ পয়েন্ট কমে স্থির হয়  ১১ হাজার ৬৩ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৪১ কোটি ৭৫ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১১

করোনা: দেশীয় স্টার্টআপদের জন্য ভিসিপিয়াবের ৬ প্রস্তাব
সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম


সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের