তিনটি বিদ্যুৎকেন্দ্রসহ ৮টি দরপত্র প্রস্তাব অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মোট ৩৫২ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন তিনটি বিদ্যুৎকেন্দ্রসহ ৮টি দরপত্র প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ঢাকা: মোট ৩৫২ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন তিনটি বিদ্যুৎকেন্দ্রসহ ৮টি দরপত্র প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
 
রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সকল প্রস্তাব অনুমোদিত হয়।
 
অনুমোদিত বিদ্যুৎ কেন্দ্রগুলোর দর প্রস্তাবের মধ্যে রয়েছে: প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসির আওতায় বিওও হিসেবে চট্টগ্রামে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প। যৌথ উদ্যোগে এটি বাস্তবায়ন করবে লঙ্কিং-অরিয়ন জেভি কনর্সোটিয়াম। এর প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৩.৭৯ ডলার।
 
বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন ২০১০-এর আওতায় আইপিপি হিসেবে ১৫ বছর মেয়াদী ৫২ দশমিক ২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হবে কুমিল্লায়। এটি নির্মাণ করবে লাকধানভি লিমিটেড। এর প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৪.৭৭ ডলার।
 
প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসির আওতায় বিওও হিসেবে তৃতীয়টি খুলনায় ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প। যৌথ উদ্যোগে এটি বাস্তবায়ন করবে লঙ্কিং-অরিয়ন জেভি কনর্সোটিয়াম। এর প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ৫.১৭ ডলার।
 
এছাড়া মালয়েশিয়া, চীন ও ফিলিপাইন থেকে মোট ৬ হাজার ৬০৭ কোটি টাকা ব্যয়ে ৯ হাজার ৪শ’ মেট্রিক টন জ্বালানি তেল ক্রয়ের তিনটি দরপত্র প্রস্তাব, ১২৩ কোটি  ৪১ লাখ ৬২ হাজার টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিকটন গম ক্রয়ের দরপত্র প্রস্তাব এবং ১৬৫ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে দু’টি সেতু নির্মাণের দরপত্র প্রস্তাব অনুমোদিত হয়েছে।

এর মধ্যে মালয়েশিয়ার পেট্রোনাস ট্রেডিং কর্পোরেশন থেকে ৪ হাজার ৪৯২ কোটি টাকা ব্যয়ে সাড়ে ৬ লাখ মেট্রিকটন, চীনের পেট্রোচায়না ইন্টারন্যাশনাল থেকে ৯৯৪ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৪০ হাজার মেট্রিকটন ও ফিলিপাইনের পিনোক একপ্লোরেশন কর্পোরেশন থেকে ১ হাজার ১২১ কোটি টাকা ব্যয়ে দেড় লাখ মেট্রিক টন জ্বালানি তেল ক্রয় করা হবে। গম সরবরাহ করবে মেসার্স ইমসন্স ইন্টারন্যাশনাল।  

বাংলাদেশ সময় : ১৮০০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১১

এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও
করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
সখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়
চট্টগ্রামে ৭৩ মামলায় দেড় লাখ টাকা জরিমানা


অপ্রয়োজনে কেউ বাইরে গেলে গ্রেফতার-আইনানুগ ব্যবস্থা 
করোনা: স্বাস্থ্য ঝুঁকিতে প্রায় অর্ধলক্ষ নিরাপত্তা কর্মী
উদ্বেগ প্রশমনে সহায় হতে পারে রাগ: হরিপ্রসাদ চৌরাসিয়া
দেশের অর্থনীতিতে বড় ক্ষতি বয়ে আনবে করোনা
সামাজিক দূরত্ব: আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ