বিপর্যয়ে দায়ী ৫ ব্যক্তির বিরুদ্ধে মামলা, প্রভাব পুঁজিবাজারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের ঘটনায় দায়ী ৫ ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এই মামলা করায় প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

ঢাকা: শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের ঘটনায় দায়ী ৫ ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এই মামলা করায় প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

রোববার দুপুর সাড়ে ১২টায় ঢাকা মহানগর আদালতে এ মামলা করেন এসইসির পরিচালক মাহবুবুর রহমান চৌধুরী।

তিনি কমিশনের  অর্ডিন্যান্স ১৯৬৯ এর ১৭ (ই)(৫) ধারায় অভিযোগ এনে এ মামলাটি করেন।

মামলার আসামীরা হচ্ছেন সৈয়দ সিরাজউদ্দৌলা, তার স্ত্রী রাশেদা আক্তার মায়া, মাবিবুর রহমান মোড়ল, আবু সাদাত মো. সায়েম এবং মমিন মোল্লা।

এদিকে মামলার খবর শেয়ারবাজার ছড়িয়ে পরলে এর প্রভাব পরে বাজারে। ঐসময় থেকে শেয়ারের মূল্য নিম্নমুখী অবস্থান নিতে থাকে। দিন শেষ হয় লেনদেন ও সূচকের পতন দিয়ে।

এ ছাড়া পুঁজিবাজারে অব্যাহতভাবে দরপতনের কারণে পূর্ব ঘোষিত প্রতিবাদ ও বিক্ষোভ করছেন বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

রোববার দুপুর ১ টা ২৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের মূল ফটকের সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালন করছেন তারা।

এ সময় বিনিয়োগকারীরা পুঁজিবাজারকে স্বাভাবিক করার জন্য প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন।

একই সঙ্গে অর্থমন্ত্রী ও এসইসির চেয়ারম্যানের পদত্যাগের দাবি জানিয়েছেন তারা।

পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের যুগ্ম মহাসচিব দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, এসইসি মামলা নিয়ে কালক্ষেপণ করছে। এ কালক্ষেপণ করার কারণেই বাজারের এই অবস্থা সৃষ্টি হয়েছে।যদি ঘোষণা করার সঙ্গে সঙ্গেই  মামলা করা হত, তাহলে বাজারের এ পরিস্থিতি সৃষ্টি হত না।

তিনি আরও বলেন, বাজারে অব্যাহত দরপতনের জন্য অনেকাংশে দায়ী অর্থমন্ত্রী । তিনি পুঁজিবাজার নিয়ে বিভিন্ন সময় বিরূপ মন্তব্য করেন। তার এ বিরূপ মন্তব্য করায় বাজারে এ পরিস্থিতির সৃষ্টি  হয়েছে। তাই, তার পদত্যাগ করা উচিত।

বিক্ষোভ চলাকালীন সময়ে পুলিশ বিক্ষোভকারীদের ঘিরে রেখেছে। তবে যান চলাচল এখনও স্বাভাবিক অবস্থায় রয়েছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট  ২৫১ টি কো¤পানির  ৪ কোটি ৫৪ লাখ ৯৪ হাজার ৬০ টি  শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

ডিএসইতে রোববার মোট লেনদেনের পরিমাণ ৩০৩ কোটি ৬১ লাখ ২২ হাজার ২৩৯ টাকা। যা আগের দিনের চেয়ে ৩৩ কোটি ৪১ লাখ টাকা কম। এবং গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৬০.৬২ পয়েন্ট কমে ৬০৫৭.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদিকে ডিএসই- ২০ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৩১.৩৬ পয়েন্ট কমে ৪০৯৬.৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

রোববার লেনদেনকৃত ২৫১ টি কো¤পানির মধ্যে দাম বেড়েছে ৩৬ টির কমেছে ২০৯ টি কো¤পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬ টি কো¤পানির শেয়ারের।

অন্যদিকে এসইসির অভিযোগনামায় বলা হয়েছে, অভিযুক্তরা ২০১০ সালের ৩০ জুন থেকে ৪ নভেম্বরের মধ্যে সংঘবদ্ধ ও কৃত্রিম লেনদেনের মাধ্যমে পিপলস লিজিংয়ের শেয়ারের মূল্যবৃদ্ধি ঘটিয়েছে। ওই সময়ের মধ্যে বিভিন্ন কার্যদিবসে সৈয়দ সিরাজউদ্দৌলা পিপলস লিজিংয়ের ২ লাখ ২২ হাজার ৭০০ শেয়ার বিভিন্ন মূল্যে ক্রয় করেন। ওই সময়ে শেয়ারটির দর ধারাবাহিকভাবে বেড়েছে।

পরবর্তীতে শেয়ারটির অভিহিত মূল্য ১০০ টাকা থেকে ১০ টাকায় রূপান্তরের পর তিনি ২ লাখ ৭৪ হাজার ৩০০ শেয়ার বিক্রি করেন। আবার ৪ আগস্ট থেকে ৩ অক্টোবর পর্যন্ত পিপলস লিজিংয়ের ৮ লাখ ৫৯ হাজার ৩০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে ৯ লাখ ১৭ হাজার ২০০ শেয়ার বিক্রি করেন।

অভিযোগনামায় আরও বলা হয়, সিরাজউদ্দৌলার স্ত্রী রাশেদা আক্তার মায়া ১০ আগস্ট থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পিপলস লিজিংয়ের ৩ লাখ ৬৭ হাজার ৬০০ শেয়ার ক্রয় করেন। একই সময়ে তিনি ৩ লাখ ৩১ হাজার ৯০০ শেয়ার বিক্রি করেন।

অপর অভিযুক্ত হাবিবুর রহমান একই সময়কালে পিপলস লিজিংয়ের ৭৫ হাজার শেয়ার ক্রয়-বিক্রয় করেন।

শেয়ার বাজারে রোববার লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো - ইউনাইটেড এয়ারওয়েজ, কেয়া কসমেটিকস, বেক্সিমকো লি:, মালেক স্পিনিং, গ্রামীন-১, এমইস্ ১ম মিউচুয়াল ফান্ড, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, সিটি ব্যাংক লি: ও ফু-ওয়াং ফুডস্।

দর বৃদ্ধির শীর্ষে আজকের ১০টি কো¤পানি হলো - মুন্নু সিরামিক্স, মুন্নু জুটেক্স, ইবিএল এনআর মিঃ ফাঃ, রহিম টেক্সটাইল, মুন্নু স্টাফলার, কোহিনূর ক্যামিকেল, দেশ গার্মেন্টস্, এপেক্স ফুডস্, মেট্রো স্পিনিং ও ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানি লি:।

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০ টি কো¤পানি হলো - ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, ইউনাইটেড এয়ারওয়েজ, সিনো বাংলা, শ্যামপুর সুগার, স্যালভো ক্যামিকেল,  এমইস্ ১ম মিউচুয়াল ফান্ড, ইস্টার্ন লুব্রিক্যান্ট, কর্ণফুলি ইন্সুরেন্স, অগ্রণী ইন্সুরেন্স ও প্রভাতী ইন্সুরেন্স।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১১

কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা
শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন


স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ
ফতুল্লায় করোনা আক্রান্ত হয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁওয়ে প্রথম করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু