আগস্টের প্রথম ১২ দিনে রেমিট্যান্স ৪৬ কোটি ডলার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি মাসের প্রথম ১২ দিনে দেশে প্রায় ৪৬ কোটি ডলারের সম-পরিমাণ রেমিট্যান্স এসেছে। জুলাইয়ে (২০১১) রেমিট্যান্স প্রবাহের পরিমাণ ছিল ১০২ কোটি ৮১ লাখ ডলার।

ঢাকা: চলতি মাসের প্রথম ১২ দিনে দেশে প্রায় ৪৬ কোটি ডলারের সম-পরিমাণ রেমিট্যান্স এসেছে। জুলাইয়ে (২০১১) রেমিট্যান্স প্রবাহের পরিমাণ ছিল ১০২ কোটি ৮১ লাখ ডলার।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।  

বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, চলতি আগস্ট-এর ১ থেকে ১২ তারিখ পর্যন্ত দেশে মোট রেমিট্যান্স এসেছে ৪৫ কোটি ৯৪ লাখ ৯০ হাজার ডলার। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত চারটি (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ১৩ কোটি ৫৩ লাখ ডলার, ৩০টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ৩১ কোটি ২৯ লাখ ডলার, ৯টি বিদেশি ব্যাংকের মাধ্যমে এসেছে ৬৬ লাখ ডলার এবং রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংকগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে ৪৬ লাখ ডলার। এককভাবে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংকের মাধ্যমে। এ ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১১ কোটি ৬০ লাখ ডলার।

প্রসঙ্গত, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি প্রধান উৎস হচ্ছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। সমাপ্ত ২০১০-১১ অর্থবছরে দেশে মোট রেমিট্যান্স এসেছে এক হাজার ১৬৪ কোটি ডলার, যা আগের বছরের তুলনায় ৬৬ কোটি ডলার বেশি হলেও প্রবৃদ্ধি হার দাঁড়িয়েছে মাত্র ছয় শতাংশ।

এ অবস্থায় রেমিট্যান্স প্রবাহের প্রবৃদ্ধি ধরে রাখতে সম্প্রতি কিছু পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এগুলোর মধ্যে রয়েছে, বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলোর সঙ্গে স্থানীয় ব্যাংকগুলোর কার্যকর ড্রয়িং ব্যবস্থার সংখ্যা বাড়ানো, বিদেশে দেশীয় ব্যাংকগুলোর এক্সচেঞ্জ হাউজ বাড়ানো, মানি ট্রান্সফার ফি ও এক্সচেঞ্জ রেট মার্জিন কমানো, রেমিট্যান্স গ্রহণ ও গ্রাহকের কাছে সরাসরি সেবা পৌঁছানোর লক্ষ্যে বাংলাদেশ পোস্ট অফিসের শাখা অফিসগুলো এবং বাণিজ্যিক ব্যাংকগুলোর পাশাপাশি মাইক্রো ফাইন্যান্স ইনস্টিটিউশনসের (এমএফআই) শাখা অফিসগুলোকে রেমিট্যান্স বিতরণের মাধ্যম হিসাবে ব্যবহারের অনুমোদন প্রদান এবং মোবাইলে প্রেরিত রেমিট্যান্সের অর্থ বিতরণের অনুমতি প্রদান ইত্যাদি।
 
বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১১

কোয়ারেন্টিন শেষে বরিশালে ১২০৪ জনকে ছাড়পত্র
জেলা প্রশাসনের খাবার গেল দিনমজুরদের বাড়ি
চলে গেলেন ফ্রান্সের ৮৪’র ইউরো জেতানো কোচ হিদালগো
ফেনীতে ৯৬১ বিদেশফেরত হোম কোয়ারেন্টিনে
১০ কেজি করে চাল-নগদ টাকা পাবে নিম্ন আয়ের মানুষ


বিনামূল্যে পিপিই সরবরাহ করার ঘোষণা ফর্টিস গ্রুপের
কোভিড-১৯ ঠেকাতে কমলনগরের হাট-বাজারে ‘সামাজিক দূরত্ব চিহ্ন’
বই-টেলিভিশন আর পরিবার নিয়ে কাটছে সময়
বন্ধ কারখানা শ্রমিকদের বাসায় থাকতে হবে, পাবেন বেতন
করোনা: বরিশালের সব চায়ের দোকান বন্ধ