দ্বিতীয় ঘণ্টায়ও পুঁজিবাজারে দরপতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের দুই পুঁজিবাজারে বুধবার লেনদেনের দ্বিতীয় ঘণ্টায়ও দরপতন অব্যাহত রয়েছে। এদিন শুরু থেকেই সূচক পড়তে শুরু করে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দরপতনের পর সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি।

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে বুধবার লেনদেনের দ্বিতীয় ঘণ্টায়ও দরপতন অব্যাহত রয়েছে। এদিন শুরু থেকেই সূচক পড়তে শুরু করে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দরপতনের পর সোমবার সরকারি ছুটি থাকায় পুঁজিবাজারে লেনদেন হয়নি। মঙ্গলবার আবার পড়ে যায় উভয় বাজারের সূচক।

লেনদেনের প্রথম দেড় ঘণ্টা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক কমেছে ৭৭ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৪১ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ২১১টি ও সিএসইতে ১৪৪টি প্রতিষ্ঠানের দাম কমেছে।

 প্রথম আধঘণ্টায় ডিএসইর সাধারণ সূচক কমে ৬৬ ও সিএসইর ১১১ পয়েন্ট। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডিএসইতে ১৭৯টি ও সিএসইতে ৯২টি প্রতিষ্ঠানের দাম কমে।

এদিন ডিএসইতে লেনদেনের প্রথম পাঁচ মিনিট অর্থাৎ ১০টা ৩৫ মিনিটে সূচক ৫ পয়েন্টের মতো বাড়ে। তবে এরপরই সূচকের পতন হতে থাকে। ১০ টা ৩৫ থেকে ৫০ মিনিট পর্যন্ত সূচক টানা কমেছে। পরের ১৫ মিনিট সূচক সামান্য বাড়ে। পরবর্তীতে পুনরায় কমতে থাকে সূচক যা দুপুর পৌনে ১২টা পর্যন্ত কমে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার দুপুর ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয় ২৩৪টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ১৪টির দাম বেড়েছে, ২১১টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৯টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৭৭ পয়েন্ট কমে নেমে আসে ৬ হাজার ৩৪ পয়েন্টে।

এ সময়ে মোট ২ কোটি ২৩ লাখ ২৯ হাজার ২১৮টি শেয়ার ৪০ হাজার ৮২২ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ২০৮ কোটি ১০ লাখ ২৮ হাজার টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ইউনাইটেড এয়ার, স্কয়ার ফার্মা, বেক্সিমকো, কেয়া কসমেটিকস, মালেক স্পিনিং, সিটি ব্যাংক, গ্রামীণফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, এমআই সিমেন্ট ও ওয়ান ব্যাংক।  

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুপুর ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হওয়া ১৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭টির দাম বেড়েছে, ১৪৪টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৭টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১৪১ পয়েন্ট কমে স্থির হয়  ১১ হাজার ৫৪ পয়েন্টে।

এসময় সিএসইতে লেনদেন হয় মোট ২১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলে।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১১

গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা
অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা
ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীকে গণধর্ষণ, গ্রেফতার ১


করোনা স্ক্রিনিং কিট বিআইটিআইডিতে দিলেন নওফেল
প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক
করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু
পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন
হবিগঞ্জে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে ঘরে থাকার আহ্বান