চিটাগাং চেম্বারের সঙ্গে নেদারল্যান্ড সমঝোতা স্মারক স্বাক্ষর করবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রামের ব্যবস্য ও বাণিজ্যের সার্বিক উন্নয়নের লক্ষে চিটাগাং চেম্বারের সঙ্গে ১১ সেপ্টেম্বর সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছে নেদারল্যান্ড সরকার।

চট্টগ্রাম: চট্টগ্রামের ব্যবস্য ও বাণিজ্যের সার্বিক উন্নয়নের লক্ষে চিটাগাং চেম্বারের সঙ্গে ১১ সেপ্টেম্বর সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছে নেদারল্যান্ড সরকার।

এ সমঝোতার আওতায় রয়েছে চট্টগ্রাম বন্দরের অবকাঠামো উন্নয়ন, ব্যবসা ও বিনিয়োগ সম্পর্কিত তথ্য-উপাত্ত সরবরাহ, প্রতিনিধি দল প্রেরণ, প্রশিক্ষণ কর্মসূচী, বিশেষজ্ঞ ও প্রযুক্তিগত সহায়তা বিনিময়সহ দ্বিপাক্ষিক সর্ম্পক উন্নয়ন।
 
রোববার দুপুরে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডিয়াম সদস্যদের সঙ্গে মতবিনিময় সভায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ডাচ রাষ্ট্রদূত আলফনস্ হেনেকেনস।
 
এসময় ডাচ রাষ্ট্রদূত চট্টগ্রামকে ক্রমবর্ধমান শহর হিসাবে উল্লেখ করে এর অপার সম্ভাবনাকে কাজে লাগাতে চিটাগাং চেম্বারের সাথে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।
 
এছাড়া বাংলাদেশের জাহাজ নির্মাণ, সড়ক, নদী ও বন্দরের অবকাঠামো খাতে বিনিয়োগ করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

চেম্বার প্রস্তাাবিত মিরসরাইতে এক হাজার একর জমির উপর বিশেষায়িত ইন্ডাস্ট্রিয়াল পার্কে নেদারল্যান্ড অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করবে বলে জানান ডাচ রাষ্ট্রদূত।

এসময় রাষ্ট্রদূতকে চট্টগ্রাম চেম্বারে স্বাগত জানিয়ে চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম বলেন, ‘দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে চিটাগাং চেম্বার ডাচ সরকারের সাথে কাজ করতে আগ্রহী।’

এ সময় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলমসহ পরিচালক মাহফুজুল হক শাহ, অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোরশেদ আরিফ চৌধুরী ছাড়াও ডাচ দূতাবাসের ইকোনমিক এ্যাফেয়ার্স ও পিএসডির সেকেন্ড সেক্রেটারি মিরিয়াম অট্ট, ওয়াটার সেক্টরের উপদেষ্টা জাপ ভ্যান ডার ভেলডেন এবং ডাচ দূতাবাসের ইকোনমিক অ্যান্ড কমার্শিয়াল এডভাইজর মন্নুজান খানম উপস্থিত ছিলেন।

মোরশেদ মুরাদ বন্দর ব্যবস্থাপনায় ডাচ সরকারের সক্ষমতার প্রশংসা করে এ ক্ষেত্রে প্রাইভেট-পাবলিক অংশীদারত্বের ভিত্তিতে ডাচ বিনিয়োগ ও কারিগরী সহযোগিতা প্রত্যাশা করেন।

এছাড়া নেদারল্যান্ডসের সিবিআইয়ের সহায়তায় বিভিন্ন ব্যবসায়িক প্রশিক্ষণ কর্মসূচী ও ডিপ্লোমা কোর্স চালু এবং যৌথভাবে ‘ক্যাটালগ শো’ করার ব্যাপারে রাষ্ট্রদূতের সহযোগিতা চান।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ
সিলেটে রাস্তার পাশে পড়ে থাকা বিদেশি নাগরিক আইসোলেশনে
বশেফমুবিপ্রবিতে প্রস্তুত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 
নওগাঁয় মেয়েকে হত্যার অভিযোগে মা আটক


করোনা আতঙ্কে কষ্টে দিন কাটছে ছিন্নমূল মানুষের
ট্রাকে যাত্রী বহন করায় ১১ চালককে জরিমানা
করোনা: ডেমরায় পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ
হাসপাতালে রাধিকা আপ্তে!
সাবেক ক্রিকেটার দুর্জয়ের পিপিই-মাস্ক-হ্যান্ডগ্লাভস বিতরণ