আর্থিক প্রতিষ্ঠানে আইন হচ্ছে, প্রভাব পড়েছে পুঁজিবাজারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদা আইন করছে। এ খবরে সপ্তাহের প্রথম কর্যদিবসে পুঁজিবাজারে আর্থিক খাতের শেয়ার দর ব্যাপক হারে পতন হয়েছে। সেই সঙ্গে পতন হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতেরও।

ঢাকা: বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদা আইন করছে। এ খবরে সপ্তাহের প্রথম কর্যদিবসে পুঁজিবাজারে আর্থিক খাতের শেয়ার দর ব্যাপক হারে পতন হয়েছে। সেই সঙ্গে পতন হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতেরও।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা যায়, এককভাবে কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর খসড়া আইন-২০১১ তৈরি করে অর্থমন্ত্রণালয়ে পাঠিয়েছে। তবে এ আইন পরিপূর্ণভাবে করা হয়নি উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকের কাছে পুনরায় একটি চিটি পাঠিয়েছে অর্থমন্ত্রণালয়।

অর্থমন্ত্রণালয়ের ফিরতি চিঠিতে বলা হয়েছে, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনার পর আর্থিক প্রতিষ্ঠান আইন-২০১১ অনুমোদনের জন্য অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগে পাঠাতে হবে।

এদিকে রোববার আর্থিক খাতের ২১টি কোম্পানির মধ্যে একটির দাম অপরিবর্তিত ছিল। তবে  ৪২ মিনিটে দাম বেড়েছে তিনটির। অন্যদিকে কমেছে ১৭টির দাম।

রোবরার শেয়ার বাজারে শুধুমাত্র উত্তরা ফাইন্যান্স কোম্পানির শেয়ারের দাম পরিবর্তন হয়নি।

রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে আর্থিক খাতে সর্বোচ্চ দামে শেয়ার কেনাবেচা হয়েছে মাইডাস ফাইন্যান্স লিমিটেডের। দিনে এ শেয়ারের দাম এক হাজার ১৩৯ টাকা ৫০ পয়সা থেকে এক হাজার ১৭৩ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে।

সে সময় পর্যন্ত শেষে মাইডাসের শেয়ার কেনাবেচা হয়েছে এক হাজার ১৪১ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে এক হাজার ১২৬ টাকা ২৫ পয়সায়। আগের দিনের চেয়ে এর দাম ১৪ টাকা ৭৫ পয়সা বেশি।

দ্বিতীয় প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেডের ৫ টাকা ৭৫ পয়সা বেশি দামে লেনদেন হয়ে ৮০৬ টাকা থেকে ৮২৭ টাকার মধ্যে ওঠানামা হয়েছে। সে সময় পর্যন্ত শেষ লেনদেন হয়েছে ৮০৬ টাকা ৭৫ পয়সায়। আগের দিনের শেষ লেনদেন হয়েছে ৮০১ টাকায়।
 
সর্বশেষ সর্বোচ্চ দাম বেড়েছে প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ারের। দিনে এ শেয়ারের দাম ১৩৫ টাকা থেকে ১৩৮ টাকার মধ্যে লেনদেন হয়েছে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে ১৩৫ টাকা ৪০ পয়সায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে ১৩৪ টাকা ৭০ পয়সায়। আগের দিনের চেয়ে ৭০ পয়সা বেশি।

প্রথম সর্বোচ্চ দাম কমেছে ইন্ডাস্ট্রিয়াল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভ লিমিটেডের শেয়ার। দিনে এর শেয়ারের দাম ৬৯৩ টাকা থেকে ৬৯৩ টাকা ২৫ পয়সার মধ্যে কেনাবেচা হয়েছে। সে সময় পর্যন্ত শেষে এর কেনাবেচা হয়েছে ৬৯৩ টাকা ২৫ পয়সায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে এক হাজার ১৯০ টাকা ২৫ পয়সায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম কমেছে ৪৯৭ টাকা।

দ্বিতীয় সবোর্”চ কম দামে শেয়ার কোনাবেচা হয়েছে আইসিবি কোম্পানির। দিনে এর শেয়ারের দাম ৩ হাজার ৫৩৫ টাকার মধ্যে ওঠানামা হয়েছে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে ৩ হাজার ৫৩৫ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে ৩ হাজার ৬২৩ টাকায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম ৮৮ টাকা কম।

তৃতীয় সর্বেচ্চ কম দামে শেয়ার কোনাবেচা হয়েছে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের। দিনে এর শেয়ারের দাম এক হাজার ১৪০ টাকা ২৫ পয়সা থেকে এক হাজার ২১০ টাকার মধ্যে ওঠানামা হয়েছে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে এক হাজার ১৪৫ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে এক হাজার ১৭২ টাকা ৭৫ পয়সায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম ২৭ টাকা ৭৫ পয়সা কম।

চতুর্থ সর্বোচ্চ দাম কমেছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের। দিনে এর শেয়ারের কেনাবেচা হয়েছে এক হাজার ৯৩৫ টাকা থেকে এক হাজার ৯৬০ টাকার মধ্যে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে এক হাজার ৯৩৬ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে এক হাজার ৯৫১ টাকায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম কমেছে ১৫ টাকা।

পঞ্চম সর্বোচ্চ দাম কমেছে ফার্স্ট লিজ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের। দিনে এর শেয়ারের দাম এক হাজার ১১ টাকা থেকে এক হাজার ৫২ টাকার মধ্যে কেনাবেচা হয়েছে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে এক হাজার ২২ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে এক হাজার ৩৭ টাকায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম ১৫ টাকা কম।

ষষ্ট সর্বোচ্চ কম দামে শেয়ার কেনাবেচা হয়েছে ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের। দিনে এর শেয়ারের দাম ৯৬৮ টাকা থেকে ৯৯৯ টাকার মধ্যে ওঠানামা হয়েছে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে ৯৭৭ টাকা ২৫ পয়সায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে ৯৮৯ টাকা ৫০ পয়সায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম কমেছে ১২ টাকা ২৫ পয়সা।

সপ্তম সর্বোচ্চ দাম কমেছে বে লিজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার। দিনে এর শেয়ারের দাম ওঠানামা হয়েছে ৯৮৯ টাকা থেকে এক হাজার ১০ টাকার মধ্যে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে ৯৯০ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে ৯৯৮ টাকা ৭৫ পয়সায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম ৮ টাকা ৭৫ পয়সা কম।

অষ্টম সর্বোচ্চ কম দামে শেয়ার কেনাবেচা হয়েছে ইসলামীক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের। দিনে এর শেয়ারের দাম ওঠানামা হয়েছে ৪৬৬ টাকা থেকে ৪৭৮ টাকার মধ্যে। সে সময় পর্যন্ত শেষে কেনাবেচা হয়েছে ৪৬৬ টাকায়। আগের দিনের শেষ কেনাবেচা হয়েছে ৪৭১ টাকা ২৫ পয়সায়। আগের দিনের চেয়ে এর শেয়ারের দাম কমেছে ৫ টাকা ২৫ পয়সা।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার


কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’
উপোস থাকবে না রাস্তার কুকুরগুলোও