দারিদ্র্য বিমোচনের বিকল্প তহবিল দেবে সিএসআর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সামাজিক উন্নয়নে সিএসআর (কর্পোরেট সোশাল রেসপনসিবিলিটি) তহবিলের যথাযথ ব্যবহারের ক্ষেত্রে উন্নয়ন সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এ জন্য প্রয়োজন এনজিও এবং কর্পোরেট প্রতিষ্ঠানসমূহের মাঝে কার্যকর যোগসূত্র।

ঢাকা: সামাজিক উন্নয়নে সিএসআর (কর্পোরেট সোশাল রেসপনসিবিলিটি) তহবিলের যথাযথ ব্যবহারের ক্ষেত্রে উন্নয়ন সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এ জন্য প্রয়োজন এনজিও এবং কর্পোরেট প্রতিষ্ঠানসমূহের মাঝে কার্যকর যোগসূত্র।

রোববার রাজধানীর ওয়াইডাব্লিউসিএ মিলনায়তনে সমাপ্ত ‘লিংকিং সিএসআর উইথ এনজিওস’ শীর্ষক দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালায় অংশগ্রহণকারীরা এ অভিমত ব্যক্ত করেন।

ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) মানুষের জন্য ফাউণ্ডেশন (এমজেএফ)-এর সহায়তায় দেশের বিভিন্ন স্থানে কর্মরত ১৪টি বেসরকারি সংস্থার প্রধান নির্বাহী এবং প্রতিনিধিদের অংশগ্রহণে এই কার্যক্রমের আয়োজন করে।

ওরিয়েন্টেশন কার্যক্রমে সিএসআর এর ধারনাগত দিক এবং প্রায়োগিক অভিজ্ঞতা নিয়ে আলোচনা করা হয়। সিএসআর তহবিল গ্রহণ ও ব্যবহারের কৌশল এবং পন্থা নিয়েও আলোচনা করা হয়।

এ কার্যক্রমের প্রধান দুটি উদ্দেশ্য ছিল কমিউনিটি উন্নয়নে বিকল্প তহবিল হিসেবে সিএসআর থেকে প্রাপ্ত অর্থ ব্যবহারের কার্যকর পথ খুঁজে বের করা এবং সিএসআর কার্যক্রমে অগ্রাধিকার বিষয়ে কর্পোরেট সেক্টরের প্রতিনিধিদের মতামত গ্রহণ।

কমিউনিটির চাহিদা ও অগ্রাধিকার বিবেচনায় উন্নয়ন কার্যক্রমে সহায়তা লাভের জন্য তৃণমূল পর্যায়ে কর্মরত এনজিওসমূহ কীভাবে কর্পোরেট সেক্টরের সাথে যোগাযোগ করতে পারে এ বিষয়ে অংশগ্রহণকারীদের অবহিত করা হয়। এ লক্ষ্য অর্জনের বিভিন্ন কৌশল নিয়েও অনুষ্ঠানে আলোচনা করা হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিতাংশু কুমার সুর চৌধুরী, এমআরডিআই-এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, একাত্তর টিভির পরিচালক নিউজ সৈয়দ ইশতিয়াক রেজা, বিশ্ব খাদ্য কর্মসূচীর হেড অফ এক্সটারনাল রিলেশনস এম ইমামুল হক, এইচএসবিসি’র ম্যানেজার পাবলিক এফেয়ারস মার্কেটিং এন্ড কমিউনিকেশন, ইফতেখার হাসান, নোভারটিস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজার কর্পোরেট অ্যাফেয়ার্স মেখলা হক এবং গ্রীন ওয়ার্ল্ড কমিউনিকেশনের চেয়ারম্যান হেদায়েতুল ইসলাম হেলাল রিসোর্স পারসন হিসেবে বিভিন্ন সেশন পরিচালনা করেন।

বাংলাদেশ সময় ১৬০৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

করোনা প্রতিরোধ: স্বস্তির নিশ্বাস রাতের নগরে
ময়মনসিংহে কর্মহীনদের পাশে মহানগর যুবলীগ
করোনো: সাতক্ষীরায় মানুষকে ঘরে ফেরাতে কঠোর হচ্ছে পুলিশ
কোয়ারেন্টিন না মানায় সিলেটে প্রবাসীকে জরিমানা
শিগগিরই প্রস্তুত হচ্ছে বসুন্ধরার হাসপাতাল 


করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে চীন
করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা