একদিন পর পুঁজিবাজারে দরপতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগের কার্যদিবস বৃহস্পতিবার ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের প্রথম  কার্যদিবস রোববার দেশের উভয় পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) সাধারণ সূচক ৪০ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ পয়েন্ট কমেছে।

ঢাকা: আগের কার্যদিবস বৃহস্পতিবার ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের প্রথম  কার্যদিবস রোববার দেশের উভয় পুঁজিবাজারে দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) সাধারণ সূচক ৪০ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ পয়েন্ট কমেছে।

রোববার উভয় বাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়ে লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম আধঘণ্টায় ডিএসইর সাধারণ সূচক ৪৩ ও সিএসইর ৮৫ পয়েন্ট বাড়ে। একই সঙ্গে ডিএসইতে ১৬০টি ও সিএসইতে ৮১টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। তবে দ্বিতীয় ঘণ্টায় ডিএসইর সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমে যায়। লেনদেনের প্রথম দেড় ঘণ্টা শেষে ডিএসইর সাধারণ সূচক ৩১ পয়েন্ট কমলেও সিএসইর ২১ পয়েন্ট বাড়ে।
 
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫১টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ৬০টির দাম বেড়েছে, ১৮৪টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৭টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৪০ পয়েন্ট কমে নেমে যায় ৬ হাজার ১৭২ পয়েন্টে।

এদিন মোট ৬ কোটি ৮ লাখ ৩৫ হাজার ১৯৮টি শেয়ার ১ লাখ ১ হাজার ৭৪৮ সংখ্যকবার লেনদেন হয়। যার বাজার মূল্য ৪৩৯ কোটি ৮৯ লাখ ৮৬ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯০ লাখ ৩৭ হাজার টাকা।

 লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ছিল-স্কয়ার ফার্মা, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা, এমআই সিমেন্ট, বেক্সিমকো, গ্রামীণফোন, আরএন স্পিনিং, এইমস ফার্স্ট মি.ফ. ও কেয়া কসমেটিকস।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার সিএসইতে লেনদেন হওয়া ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৪টির দাম বেড়েছে, ১৪২টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ৬২ পয়েন্ট কমে দাঁড়ায়  ১১ হাজার ৩১৪ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৪৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

উল্লেখ্য, রমজান মাসে দেশের উভয় পুঁজিবাজারে পুনঃনির্ধারিত সকাল সাড়ে ১০টা থেকে লেনদেন শুরু হয় যা দুপুর দেড়টা পর্যন্ত চলে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

লেবার পার্টির শ্যাডো কেবিনেটে টিউলিপ
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!


ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়