১৫ মাস পর উৎপাদনে যাচ্ছে লাফার্জ সুরমা সিমেন্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দীর্ঘ ১৫ মাস পর আবারো উৎপাদনে যাচ্ছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। কোম্পানির একটি বিশ্বস্ত সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সুনামগঞ্জ: দীর্ঘ ১৫ মাস পর আবারো উৎপাদনে যাচ্ছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। কোম্পানির একটি বিশ্বস্ত সূত্র বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র আরো জানায়, শুক্রবার অথবা শনিবারের মধ্যে পুনরায় পুরোদমে উৎদপাদনে যাওয়ার সকল প্রস্তুুতিও ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

দীর্ঘ আইনি লড়াইয়ের পর চলতি বছরের ৬জুলাই ভারতীয় সুপ্রীম কোর্ট লাফার্জের অনুকূলে রায় দেন। এরপর কোয়ারি থেকে পাথর উত্তোলন শুরু করে কোম্পানিটি। এখন রয়েছে উৎপাদনের অপেক্ষায়।

উল্লেখ্য, ফ্রান্স ভিত্তিক অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ১ দশমিক ২ মিলিয়ন টন সিমেন্ট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিশ্বের একমাত্র ক্রসবর্ডার প্রজেক্ট লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড সর্ব প্রথম উৎপাদনে যায় ২০০৬ সালের অক্টোবরে।

সুনামগঞ্জের ছাতকে সুরমা নদীর তীরবর্তী গড়ে ওঠা এ প্রতিষ্ঠানটি উৎপাদন শুরুর কয়েকমাস পরেই ভারতের পরিবেশ মন্ত্রণালয় পরিবেশ দূষণের অজুহাতে তাতে বাধ সাধে। মেঘালয় রাজে চেলা ননগট্রাই পাথর কোয়ারি থেকে সিমেন্ট উৎপাদনের মূল উপকরণ চুনা পাথর উত্তোলনের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে ২০০৭ সালের ১২ই এপ্রিল লাফার্জে সিমেন্ট উৎপাদন বন্ধ হয়ে যায়।

এরপর পরই কর্তৃপক্ষ দ্বারস্থ হয় ভারতীয় সুপ্রীম কোর্টের। উচ্চ আদালতের রায় তাদের অনুকূলে হওয়ায় একই বছরের ডিসেম্বরে তারা পুনরায় উৎপাদনে ফিরে আসে।

স্থানীয়ভাবে চুনা পাথর সংগ্রহের মাধ্যমে নামমাত্র সিমেন্ট উৎপাদিত হয় বলে লাফার্জ সিমেন্ট কর্তৃপক্ষের ভারতের ওপর নির্ভর করতে হয়।

আবারও দেশটির পরিবেশ মন্ত্রণালয় একই অজুহাতে নিষেধাজ্ঞা জারি করলে ২০১০ সালের ১৩ এপ্রিল লাফার্জকে পাথর উত্তোলন বন্ধ করতে হয়।

তখন থেকেই বাংলাদেশ সরকার লাফার্জের হয়ে ভারত সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে আসছিল। এছাড়া আন্তর্জাতিক ভাবেও কূটনৈতিক তৎপরতা শরু হয়।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১

করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো
করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন


যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি