সরকার-এডিবি ৮৩৪ কোটি টাকার ঋণ চুক্তি সই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে ৮৩৪ কোটি টাকার ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ঢাকা: এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে ৮৩৪ কোটি টাকার ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বুধবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও এডিবির কান্ট্রি ডিরেক্টর সেবাকুমার কান্দিয়া এ চুক্তিতে সই করেন।

এক শতাংশ হারে সুদে আট বছরের গ্রেস পিরিয়ডসহ ৩২ বছরে এ ঋণ পরিশোধযোগ্য। প্রকল্পটি ২০১১ থেকে ২০১৬ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নগর অবকাঠামো সম্প্রসারণ, নগর পরিকল্পনা বিকাশ, পৌরসভা ব্যবস্থাপনা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে এ অর্থ ব্যয় করা হবে।

এ ঋণের বাইরেও কারিগরী সহায়তা, অনুদান হিসেবে সরকারকে আরও ১০৭ কোটি দেবে এডিবি।

ঋণচুক্তি সই শেষে থেবাকুমার কান্দিয়া বলেন, এ প্রকল্পের মাধ্যমে অন্য সব কার্যক্রমের পাশাপাশি ঢাকা ও খুলনা শহরের উন্নয়নে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে। কারণ ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলার জন্য পর্যাপ্ত সক্ষমতা এসব শহরের নেই।

‘সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্ট’ নামের প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৮ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার বা প্রায় এক হাজার ১৯৯ কোটি টাকার সমপরিমাণ। যার মধ্যে এডিবি ১২ কোটি মার্কিন ডলারের সহজ শর্তের ঋণ ও কারিগরী সহায়তা হিসেবে ২ দশমিক ১৭৫ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে। এছাড়া জার্মান সাহায্য সংস্থা কেএফডব্লিউর অনুদান ১৪ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলার এবং সরকারের নিজস্ব খাত থেকে অর্থায়ন হবে ৫ কোটি মার্কিন ডলার।

প্রকল্পটি স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা সিটি করপোরেশন, খুলনা সিটি করপোরেশন এবং সংশ্লিষ্ট পৌরসভাসমূহ ২০১১ থেকে ২০১৬ মেয়াদে বাস্তবায়ন করবে।

প্রকল্পের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে- প্রথমত, নগর অবকাঠামোর সক্ষমতা বৃদ্ধি- এর মধ্যে রয়েছে পানি ও পয়োঃনিষ্কাশন, বর্জ্যব্যবস্থাপনা, বিদ্যুতায়ন কর্মসূচির দক্ষতা বৃদ্ধি, নগর পরিবহন, ড্রেনেজ ও সৌরবিদ্যুত সেক্টর। দ্বিতীয়ত, নগর পরিকল্পনা উন্নয়ন, এর মধ্যে রয়েছে বিদ্যমান ঢাকা মেট্রোপলিটন উন্নয়ন প্ল্যান হালনাগাদ ও সম্প্রসারণের মাধ্যমে ২০১৬ থেকে ২০৩৫ সালের মধ্যে উপযোগী করা, পৌরসভাসমূহের বিদ্যমান উন্নয়ন প্ল্যান পর্যালোচনা করে হালনাগাদ করা, ঢাকার সাভারে একটি স্যাটেলাইট নগর প্রতিষ্ঠার লক্ষ্যে সমীক্ষা পরিচালনা, খুলনা সিটি ও এর পার্শ্ববর্তী এলাকার পরিবহন ব্যবস্থার উন্নয়ন, প্ল্যানিং এজেন্সি ও পৌরসভা স্টাফদের প্রশিক্ষণ প্রদান। তৃতীয়ত, পৌরসভা ব্যবস্থাপনা ও দক্ষতা বৃদ্ধি- এর মধ্যে রয়েছে ট্যাক্স নির্ধারণ ও আদায়, আর্থিক ব্যবস্থাপনা, মানব সম্পদ ব্যবস্থাপনা সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, বৈদ্যুতিক সক্ষমতা উন্নয়ন।

এডিবি থেকে নেওয়া এই ঋণের ওপর বাৎসরিক ১ শতাংশ হারে এবং পরবর্তীতে শতকরা ১ দশমিক ৫ হারে সুদ পরিশোধ করতে হবে। ৮ বছর গ্রেস পিরিয়ডসহ এ ঋণ পরিশোধ করতে হবে ৩২ বছরে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু
করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা


মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ
রাজশাহীতে এলো আরও ১ হাজার পিস পিপিই
পুলিশকে পিপিই দিল চীনা নাগরিকদের সংগঠন