পৃথিবীজুড়ে শেয়ারে দরপতন, এশিয়ায় ভয়াবহ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মার্কিন ক্রেডিট রেটিংয়ের পতন এবং ইউরোপীয় দেশগুলোতে অর্থনৈতিক সঙ্কটের কারণে এশিয়ার শেয়ার বাজারে দরপতন অব্যাহত রয়েছে। অবশ্য, মার্কিন ওয়াল স্ট্রিটেও বড় ধরনের দরপতন হয়েছে।

ঢাকা: মার্কিন ক্রেডিট রেটিংয়ের পতন এবং ইউরোপীয় দেশগুলোতে অর্থনৈতিক সঙ্কটের কারণে এশিয়ার শেয়ার বাজারে দরপতন অব্যাহত রয়েছে। অবশ্য, মার্কিন ওয়াল স্ট্রিটেও বড় ধরনের দরপতন হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামার আশ্বাস ও বক্তৃতা সত্ত্বেও ডাও জোনস স্টক এক্সচেঞ্জে শতকরা পাঁচ দশমিক ছয় ভাগ সূচক পতন হয়েছে এবং সূচক কমেছে ৬৩৪ দশমিক ৭৬ পয়েন্ট।

২০০৮ সালের পর এটাই সবচেয়ে বড় দরপতন। এদিকে, বিটেনের এফটিএসই-তে ২৭ বছরের ইতিহাসে এই প্রথম শেয়ারের সূচক একশ’ পয়েন্ট কমেছে। সেখানে শেয়ারের সার্বিক দাম কমেছে শতকরা তিন দশমিক চার ভাগ এবং সূচক পড়েছে ১৭৮ পয়েন্ট।

এশিয়ার প্রায় সব দেশেই দ্বিতীয় দিনের মতো দরপতন অব্যাহত রয়েছে। জাপানের নিক্কিতে মঙ্গলবার দর কমেছে শতকরা তিন দশমিক ৩৪ ভাগ। এতে সেখানকার শেয়ার সূচক নয় হাজারের নিচে নেমে গেছে। এ অবস্থায় জাপানের হোন্ডা কোম্পানির বিক্রি শতকরা দুই দশমিক সাত ভাগ এবং ইলেক্ট্রনিক কোম্পানি শার্প-এর বেচাকেনা শতকরা দুই দশমিক আট ভাগ কমেছে। দিন শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার শেয়ার বাজার কোসপিতে ক্ষতির পরিমাণ ছিল আট দশমিক ছয়, পরে তা পাঁচ দশমিক তিন ভাগে দাঁড়ায়। এর প্রভাবে দেশটিতে বাণিজ্য রপ্তানি কমেছে। স্যামসাং ইলেক্ট্রনিক কোম্পানির লেনদেন কমেছে শতকরা সাত দশমিক ছয় ভাগ। বিশ্বের সবচেয়ে বড় মেমোরি চিপ নির্মাতা হিনিক্স সেমিকন্ডাক্টরের লেনদেন কমেছে ১০ শতাংশ। আর হংকংয়ের হ্যাং শেং শেয়ার বাজারে সূচক পড়েছে সরাসরি ছয় ভাগ।

অর্থনৈতিক বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সম্ভাব্য মার্কিন মন্দার কারণে এশিয়ার শেয়ার বাজার আরও দরপতন হতে পারে এবং এশীয় রপ্তানি বাণিজ্য ক্ষতিগ্রস্ত  হবে। ভারতের মুম্বাই স্টক এক্সচেঞ্জে সূচক পড়েছে শতকরা তিন ভাগ। সৌদি আরবের শেয়ার বাজারে সূচক কমেছে শতকরা চার দশমিক ২৭ ভাগ। ব্রাজিলেও লেগেছে শেয়ার পতনের ছোঁয়া।

বিশ্ববাজারে দরপতন অব্যাহত থাকায় জ্বালানি তেলের দাম কমেছে আর বেড়েছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারে প্রতি গ্রাম সোনা সর্বোচ্চ ১৭৭০ দশমিক ৭৩ ডলারে বিক্রি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
স্বাস্থ্যকর্মীরা করোনায় আক্রান্ত হলে অর্থ সহায়তা দেওয়া হবে
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু