শেয়ারবাজার: সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি দুদকের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের ঘটনায় দায়ী সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যে মামলা দায়েরের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান মো. গোলাম রহমান।

ঢাকা: শেয়ারবাজারে ভয়াবহ বিপর্যয়ের ঘটনায় দায়ী সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যে মামলা দায়েরের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান মো. গোলাম রহমান।

দুদক চেয়ারম্যান গোলাম রহমান বাংলানিউজকে জানান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) থেকে একটি তালিকা দুদকে আসার পর দুদক সহকারী পরিচালক আকতার হামিদ ভূঁইয়াকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটি তাদের তদন্ত রিপোর্ট কমিশনে জমা দিয়েছে।

তিনি বলেন, তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তবে কবে মামলা করা হবে সে বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

এদিকে, দুর্নীতি দমন কমিশনের নিয়মিত (মাসিক) সংবাদ সম্মেলনে দুদক মহাপরিচালক ফররুখ আহমেদ বলেন, চলতি মাসেই শেয়ার বাজার বিপর্যয়ের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হবে।

তিনি বলেন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভূঁইয়া এবং তার স্ত্রী রুকসানা আক্তার, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সাবেক কর্মকর্তা (বর্তমানে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের জিএম) কফিল উদ্দিন আহমেদ চৌধুরী এবং তার স্ত্রী ফারজানা আক্তার, তার আত্মীয় মনসুর বিল্লাহের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

শেয়ারবাজার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের ব্যাংক একাউন্ট ও লেনদেন অনুসন্ধান করে তথ্য পাওয়া গেছে।

এছাড়া দুদক তদন্ত কমিটির এক সদস্য বাংলানিউজকে জানান, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের দুই নির্বাহী পরিচালক আনোয়ারুল কবীর ভূঁইয়া এবং এটিএম তারিকুজ্জামানের বিরুদ্ধে পুঁজিবাজার তদন্ত কমিটি উত্থাপিত অভিযোগের পরিপ্রেক্ষিতে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সরকারি কর্মচারি চাকরি প্রবিধানমালা, ১৯৯৫-এর ৪২, ৪৩ ও ৪৪ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য এই তদন্ত করেছেন দুদক কর্মকর্তারা।

দুই নির্বাহী পরিচালকের মধ্যে আনোয়ারুল কবীর ভূঁইয়ার বিরুদ্ধে কমিশনের নির্দেশনা অমান্য করে অনৈতিক পন্থায় শেয়ার লেনদেনের অভিযোগ আনা হয়েছে। তিনি বর্তমানে ওএসডি অবস্থায় রয়েছেন।

আরেক নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামানের নামে তদন্ত প্রতিবেদনে তার বিরুদ্ধে কমিশনের তৎকালীন চেয়ারম্যান ও সদস্যের অনৈতিক কাজে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।

এদিকে, ক্ষমতার অপব্যবহার করে গত বছরের ৬ ও ৭ ডিসেম্বর চেক ও নেটিং বিষয়ে দুটি নির্দেশনা জারির অভিযোগে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এসইসির সাবেক সদস্য মনসুর আলমের বিরুদ্ধে টার্মস অব রেফারেন্স (কর্ম প্রক্রিয়া) প্রস্তুত করে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা আগস্ট, ০৯. ২০১১

চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও


করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
শখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়
চট্টগ্রামে ৭৩ মামলায় দেড় লাখ টাকা জরিমানা
অপ্রয়োজনে কেউ বাইরে গেলে গ্রেফতার-আইনানুগ ব্যবস্থা