জ্বালানি নিরাপত্তার জন্য সাশ্রয়ী হতে হবে: অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, খাদ্য নিরাপত্তার সমান গুরুত্ব রয়েছে জ্বালানি নিরাপত্তার। আর এ নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজন অপচয় রোধ এবং ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, খাদ্য নিরাপত্তার সমান গুরুত্ব রয়েছে জ্বালানি নিরাপত্তার। আর এ নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজন অপচয় রোধ এবং ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।
 
মঙ্গলবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে কারওয়ানবাজার পেট্রো সেন্টারে জ্বালানি মন্ত্রণালয় ও পেট্রোবাংলার যৌথ উদ্যোগে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে এই দিনে ৪ দশমিক ৪০ মিলিয়ন পাউন্ডে বঙ্গবন্ধু সরকারের পাঁচটি গ্যাস ফিল্ড কেনার ঘটনা একটি ঐতিহাসিক ঘটনা। এটি দূরদর্শী ও দুঃসাহসী সিদ্ধান্ত ছিল। বঙ্গবন্ধু সরকার জ্বালানি নিরাপত্তার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন এবং তারই ধারাবাহিকতায় বর্তমান আওয়ামী লীগ সরকারও জ্বালানি খাতকে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে। যার সুফল জনগণ পেতে শুরু করেছে।

তিনি আরও বলেন, আড়াই বছরে ৯টি অনুসন্ধান কুপ খনন করা হয়েছে, যা রেকর্ড। আড়াই বছরে দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে এবং আগামী ছয় মাসের মধ্যে আরও প্রায় এক হাজার বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে।

জ্বালানি না থাকলে বিনিয়োগ সম্ভব নয় বলেও তিনি মন্তব্য করেন।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী, বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুঁইয়া,  বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এনামুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!
ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক


সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়
রাজশাহীতে ৩৩৭ জনের নমুনা সংগ্রহ
করোনা মোকাবিলায় ফেনীর প্রাথমিক শিক্ষা বিভাগের সহায়তা