টানা বর্ষণে যশোরের ফুলচাষীদের মাথায় হাত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

টানাবর্ষণে যশোরের গদখালীর ফুলচাষীদের মাথায় হাত উঠেছে। অব্যাহত বর্ষণে গদখালীর অন্তত ৫ লাখ টাকার ফুল নষ্ট হয়ে গেছে বলে জানা গেছে। এছাড়া ফুল ক্ষেতেও পচন ধরেছে।

বেনাপোল: টানাবর্ষণে যশোরের গদখালীর ফুলচাষীদের মাথায় হাত উঠেছে। অব্যাহত বর্ষণে গদখালীর অন্তত ৫ লাখ টাকার ফুল নষ্ট হয়ে গেছে বলে জানা গেছে। এছাড়া ফুল ক্ষেতেও পচন ধরেছে।

অপরদিকে, বর্ষণসিক্ত আবহাওয়ায় চাহিদা পড়ে যাওয়া ও পরিবহন সমস্যায় পড়ে গেছে ফুলের দামও। সব মিলিয়ে বিপর্যস্ত হয়ে পড়েছেন এ অঞ্চলের ফুল চাষীরা।

স্থানীয় সূত্র জানায়, যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী এলাকার বি¯তীর্ণ অঞ্চল জুড়ে ফুল চাষ হয়ে থাকে। এ অঞ্চলের কৃষকরা বছরে অর্ধশত কোটি টাকার ফুল উৎপাদন করে সারা দেশে সরবরাহ করে থাকেন।

ফুল চাষ লাভজনক পেশায় পরিণত হওয়ায় গত কয়েক দশক ধরেই এলাকার কৃষকরা এর ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন। কিন্তু গত কয়েকদিনের টানা বর্ষণে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হয়েছেন তারা।

গদখালী ফুল চাষী কল্যাণ সমিতির সভাপতি আব্দুর রহিম বাংলানিউজকে বলেন, ‘গদখালী অঞ্চলের কৃষ্ণচন্দ্রপুর ও কামার আলী গ্রামে রজনীগন্ধা ও গ্লাডিওলাস এবং পানিসারা, হাড়িয়া, চাঁদপুর ও নারাঙ্গালী গ্রামে সবচেয়ে বেশি গাঁদা ফুলের চাষ হয়ে থাকে। অব্যাহত বৃষ্টিতে গ্রামগুলোর অধিকাংশ ক্ষেতেই পানি জমে গেছে। পানিতে প্রায় ১শ’ হেক্টর জমির রজনীগন্ধা ও গ্লাডিওলাস এবং ১শ’ হেক্টর জমির গাঁদা ফুল নষ্ট হয়ে গেছে।’

তিনি জানান, এতে দু’শতাধিক কৃষক মারাত্মক ক্ষতির শিকার হয়েছেন। ফুলই নষ্ট হয়েছে ৫ লাখ টাকার। এছাড়া পানি জমে ফুল ক্ষেতে পচনও ধরেছে। একইসঙ্গে, বৃষ্টিপাতের কারণে ফুলের বাজারেও নেতিবাচক প্রভাব পড়েছে। বৃষ্টিপাতে পরিবহন সমস্যা সৃষ্টি হওয়ায় ফুলের দাম পড়ে গেছে।

ক্ষতিগ্রস্ত কৃষক পানিসারা গ্রামের আজিজুর সরদার জানান, তিনি এবার ৩ বিঘা জমিতে গাঁদা ফুলের চাষ করেছেন। এর অর্ধেক জমির ফুল ও গাছ নষ্ট হয়ে গেছে। একই গ্রামের হায়দার আলী ১ বিঘা জমিতে রজনীগন্ধা চাষ করেছিলেন। তার অবস্থাও সঙ্গীন।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ০৮ আগস্ট, ২০১১

শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
করোনা মোকাবিলায় অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখতে হবে
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু