সারের মতো চিনিও মানুষের পেছনে ছুটবে: শিল্পমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: কাশেম হারুন

walton

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, সার যে রকম কৃষকের পেছনে পেছনে ছুটছে, চিনিও সেরকম মানুষের পেছনে ছুটবে। সেইসঙ্গে আগামী বছরের মধ্যে চিনির কোনো সঙ্কট থাকবে না বলেও জানিয়েছেন তিনি।

ঢাকা: শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, সার যে রকম কৃষকের পেছনে পেছনে ছুটছে, চিনিও সেরকম মানুষের পেছনে ছুটবে।

সেইসঙ্গে আগামী বছরের মধ্যে চিনির কোনো সঙ্কট থাকবে না বলেও জানিয়েছেন তিনি।

সোমবার সকাল ১১টার দিকে বিএসএফআইসির কেন্দ্রীয় কার্যালয়ে প্যাকেটজাত চিনি বিক্রয় কেন্দ্রের উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

বিএসএফআইসির চেয়ারম্যান মাহমুদউল হক ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সচিব কেএইচ মাসুদ সিদ্দিকী ও অতিরিক্ত সচিব এবিএম খোরশেদ আলম।

তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন সারের পিছনে কৃষক ছুটতো কিন্তু বর্তমানে সার কৃষকের পেছনেই ছুটছে।’

এ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামী বছরের মধ্যে চিনির বিতরণ ব্যবস্থাকে সারের পর্যায়ে নিয়ে যাওয়া হবে বলে তিনি মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘অতীতে বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত চিনিকল ব্যক্তিমালিকানায় ছেড়ে দিয়ে চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনকে অকার্যকর ও অলাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেছে।’

তবে মহাজোট সরকারের উদ্যোগে লোকসানি এ শিল্পে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে বলে উল্লেখ করেন তিনি। এছাড়া খোলা বাজারে চিনি বিক্রির ফলে চিনির বাজার স্থিতিশীল থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

রমজান উপলক্ষে ৬০ টাকায় চিনি বিক্রি শুরু করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি)। তা আসন্ন ঈদুল ফিতর পর্যন্ত চলবে। প্রাথমিকভাবে তিনটি ট্রাকে করে রাজধানীর বিভিন্ন স্থানে এ বিক্রি কার্যক্রম শুরু হয়েছে।

জানা গেছে, সোমবার থেকে ঈদের আগ পর্যন্ত খোলা বাজারে ১৫ লাখ কেজি চিনি বিক্রি করবে বিএসএফআইসি। মতিঝিলের স্থায়ী বিক্রয়কেন্দ্র ছাড়াও দুটি ট্রাকের মাধ্যমে রাজধানীর বিভিন্ন এলাকায় এ কার্যক্রম চালু থাকবে। প্রতি জন সর্বোচ্চ দুই কেজি চিনি কিনতে পারবেন।

উল্লেখ্য, চিনির দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে এর আগে গত ৪ আগস্ট থেকে খোলাবাজারে রাজধানীর ১০টি স্থানে ৬২ টাকা দরে চিনি বিক্রি শুরু করে টিসিবি। এছাড়া তখন থেকে দেশবন্ধু সুগার মিল ও সিটি গ্রুপও ৬৫ টাকা দরে চিনি বিক্রি করে রাজধানীর বিভিন্ন স্থানে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১১

প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক
করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু
পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন
হবিগঞ্জে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে ঘরে থাকার আহ্বান
করোনা শনাক্তে শেবামেকে পৌঁছেছে পিসিআর মেশিন


দুঃস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত থাকবে
করোনা: বেতনের ৭০ শতাংশ কম নিচ্ছেন মেসিরা
এক হাজার পরিবারে ত্রাণ বিতরণ, চলছে স্বাস্থ্য পরীক্ষা
ত্রাণের তালিকায় দিনমজুর-কর্মহীনদের অগ্রাধিকারের নির্দেশ 
করোনায় আটকে গেছে দেড় লাখ শ্রমিকের বিদেশযাত্রা