যাকাতের সঠিক বণ্টন নিশ্চিত করতে হবে: ভূমি প্রতিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যাকাতের সঠিক বণ্টন নিশ্চিত করা গেলেই সমাজের বৃহত্তর জনগণের দারিদ্র বিমোচন করা সম্ভব বলে উল্লেখ করেছেন ভূমি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

ঢাকা: যাকাতের সঠিক বণ্টন নিশ্চিত করা গেলেই সমাজের বৃহত্তর জনগণের দারিদ্র বিমোচন করা সম্ভব বলে উল্লেখ করেছেন ভূমি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

তাই যাকাত প্রদানে গুরুত্ব ও অপরিহার্যতা উল্লেখ করে সঠিকভাবে যাকাত প্রদানে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

রোববার বিকেল ৫টায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) যৌথ উদ্যোগে আয়োজিত ‘যাকাত: অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চাবিকাঠি’ শীর্ষক এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

সভায় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি টি আই এম নূরুল কবীর ধন্যবাদ জ্ঞাপন করেন।
ভূমি প্রতিমন্ত্রী বলেন, যাকাত বিষয়ে জনগনের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং যাকাত ফান্ডের যথাযথ ব্যবহারের উপর সরকার গুরুত্ব দিচ্ছে।

ডিসিসিআই সভাপতি আসিফ ইব্রাহীম বলেন, দারিদ্র দূরীকরণের জন্য যাকাত একটি অন্যতম উপকরণ যার মাধ্যমে সমাজের বিত্তশালীদের সম্পদ গরীবদের মাঝে বিতরণ করা যায়।

তিনি বলেন, যাকাতের মাধ্যমে সমাজের অর্থনৈতিক উন্নয়ন, আয়ের বৈষম্য দূরীকরণ এবং দারিদ্র দূরীকরণ করা সম্ভব।

তিনি বলেন, দেশের উন্নয়ন প্রকল্প পরিচালনা, শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন এবং স্বাস্থ্য খাত উন্নয়নে যাকাত ফান্ড ব্যবহার করা যেতে পারে।

সিজেডএময়ের চেয়ারম্যান নিয়াজ রহিম বলেন, যাকাত সম্মিলিত ভাবে প্রদান করলে সামাজিক ও আর্থিক উন্নয়ন নিশ্চিত করা যাবে।

ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহীমের সভাপতিত্বে আলোচনা সভায় ডিসিসিআই সহ-সভাপতি নাসির হোসেন, পরিচালক হোসেন এ শিকদার, এম বশির উল্লাহ ভূঁইয়া, মাহাবুব আনাম, ওসমান গনি, খাইরুল মজিদ মাহমুদ, কে এম এন মনজুরুল হক, আলহাজ্ব মো: নাসিরউদ্দিন খাঁন, এম আনওয়ারুল হক, কে জি করিম, আবসার করিম চৌধুরী এবং প্রাক্তন পরিচালক নেসার মাকসুদ খান, আলহাজ্ব আব্দুল আজিজ সরকার, মেজর ইয়াদ আলী ফকির (অব.) এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১১

করোনা: দেশীয় স্টার্টআপদের জন্য ভিসিপিয়াবের ৬ প্রস্তাব
সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম


সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের