তথ্য-প্রযুক্তি খাতে ৩শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০১০-১১ অর্থ বছরে তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশ ৩শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

ঢাকা: ২০১০-১১ অর্থ বছরে তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশ ৩শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান।

রোববার সকালে রাজধানীর রূপসী বাংলা হোটেলে বাংলাদেশ সফটওয়ার ও ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সফ্টওয়্যার ও আইটি সার্ভিস ক্যাটালগ-২০১১’র প্রকাশনা অনুষ্ঠানে তিনি একথা জানান।

বেসিস’র সভাপতি মাহবুব জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বেসিস মহাসচিব ফোরকান বিন কাসেম, সিনিয়র সভাপতি একেএম ফহিম মাসরুর প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, এবছর এ লক্ষমাত্রা ধরা হয়েছে ৩শ’ ৩০ কোটি টাকা। আশা করছি তথ্য প্রযুক্তি রপ্তানি করে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, সবাই মিলে কাজ করলে ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে। এরই মধ্যে আমরা অনেক দূর অগ্রসর হয়েছি।

সেইসঙ্গে তিনি জানান, বাংলাদেশে এখন তথ্য-প্রযুক্তি খাতে যথেষ্ট দক্ষ জনবল গড়ে উঠেছে। প্রতি বছর আরও আট হাজার স্নাতক ডিগ্রীধারী আসছে।

এসময় মাহবুব জামান বলেন, বাংলাদেশ তথ্য প্রযুক্তিখাতে অনেক দূর এগিয়ে গেছে। তবে সামনে আরও এগিয়ে যাওয়ার সম্ভাবনা ব্যাপক। সে সুযোগ কাজে লাগাতে হবে।

তিনি বেসিসের নতুন প্রকাশিত ক্যাটালগকে তথ্য প্রযুক্তি খাতের প্রতিচ্ছবি দূত হিসেবে উল্লেখ্য করেন।

প্রসঙ্গত, সফটওয়ার ও তথ্য প্রযুক্তি খাতের সেবা প্রদানকারি প্রতিষ্ঠানসমূহের সেবা ধরন ও বিস্তারিত তথ্য নিয়ে বেসিস তাদের নতুন এই ক্যাটালগ প্রকাশ করেছে।  

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১১

করোনা আক্রন্ত নন নড়াইল সদর হাসপাতালের সেই নার্স 
ফ্রান্সে ১ দিনেই করোনায় মৃত্যু ১১২০
পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 


অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা