বাজেট ঘাটতি মেটাতে সরকারের গৃহীত ঋণের পরিমাণ বাড়ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীত ঋণের পরিমাণ বাড়ছে। সমাপ্ত অর্থবছরে (২০১০-১১) সরকারের ব্যাংক ঋণের পরিমাণ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। চলতি অর্থবছরের (২০১১-১২) মূল বাজেটে সরকারের ব্যাংক ঋণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়েও প্রায় ৬শ’ কোটি টাকা বেশি।

ঢাকা: বাজেট ঘাটতি মেটাতে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীত ঋণের পরিমাণ বাড়ছে। সমাপ্ত অর্থবছরে (২০১০-১১) সরকারের ব্যাংক ঋণের পরিমাণ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। চলতি অর্থবছরের (২০১১-১২) মূল বাজেটে সরকারের ব্যাংক ঋণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা গত অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়েও প্রায় ৬শ’ কোটি টাকা বেশি।

উল্লেখ্য, গত অর্থবছরের মূল বাজেটে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীত ঋণের লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৬৮০ কোটি টাকা। পরবর্তীতে সংশোধিত বাজেটে আরও ২হাজার ৬৯৯ কোটি টাকা বাড়িয়ে এটা ১৮ হাজার ৩৭৯ কোটি টাকায় উন্নীত করা হয়।
কিন্তু বাংলাদেশ ব্যাংক সূত্রে প্রাপ্ত তথ্যমতে, সমাপ্ত অর্থবছরে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীত ঋণের পরিমাণ ২০ হাজার কোটি টাকারও বেশি।   

প্রসঙ্গত: চলতি অর্থবছরের মূল বাজেটে সরকারের ব্যাংক ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ৯৫৭ কোটি টাকা। এটা গত অর্থবছরের মূল বাজেটে উল্লেখিত লক্ষ্যমাত্রার তুলনায় ৩ হাজার ২৭৭ কোটি টাকা এবং সংশোধিত বাজেটের তুলনায় ৫৭৮ কোটি টাকা বেশি।

এদিকে ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণ বেড়ে যাওয়ায় এটা একদিকে মুদ্রাস্ফীতির ওপর চাপ ফেলছে, পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির লক্ষ্য বাস্তবায়নও কঠিন হয়ে পড়ছে।

কেন্দ্রীয় ব্যাংকের একটি সূত্র জানায়, ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের গৃহীত ঋণের রাশ টেনে ধরতে বছর তিনেক আগে (২০০৮) সরকারের ঋণ নীতিমালা সংস্কার করার সুপারিশ করেছিল বাংলাদেশ ব্যাংক। ওই সুপারিশ প্রতিবেদনে বলা হয়েছিল : সরকারের ঋণ নীতি পরিবর্তন করা না হলে মুদ্রানীতি পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব নয়।

আর মুদ্রানীতি পুরোপুরি বাস্তবায়ন না করতে পারার কারণে মুদ্রাস্ফীতি কমানো সম্ভব হচ্ছে না এবং প্রত্যাশা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জনও সম্ভব হচ্ছে না।

সূত্র জানায়, ওই প্রতিবেদনে ‘সরকারের দীর্ঘ ও মধ্য মেয়াদী ঋণ গ্রহণের একটি দীর্ঘ পরিকল্পনা থাকা’র ওপর গুরুত্বারোপ করে বলা হয়েছিল যে, এ ধরনের পরিকল্পনা গ্রহণে সরকারকেই উদ্যোগ নিতে হবে। কিন্তু সেটি আর বেশিদূর এগোয়নি বলে সূত্র জানায়।  


বাংলাদেশ সময়: ১৮১২ঘণ্টা, আগস্ট ০৬, ২০১১

বেওয়ারিশ কুকুরের খাবার দিচ্ছেন পটুয়াখালীর মেয়র
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন


যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক
সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’