পর পর দুই সপ্তাহ পুঁজিবাজারে দরপতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও দেশের দুই পুঁজিবাজার ছিল দরপতনের ধারায়। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ২৫১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৩২৭.৯১ পয়েন্ট। আগের সপ্তাহে ১৩২টি প্রতিষ্ঠানের দাম ও সূচক কমেছিল ৭৩.১৭ পয়েন্ট।

ঢাকা: আগের সপ্তাহের মতো গত সপ্তাহেও দেশের দুই পুঁজিবাজার ছিল দরপতনের ধারায়। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) ২৫১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৩২৭.৯১ পয়েন্ট। আগের সপ্তাহে ১৩২টি প্রতিষ্ঠানের দাম ও সূচক কমেছিল ৭৩.১৭ পয়েন্ট। অর্থাৎ গত দুই সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক হ্রাস পেয়েছে ৪০১.০৮ পয়েন্ট।

অন্যদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৮৫টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৩৭৩.৬০ পয়েন্ট বা ৩.২৬৬০ শতাংশ। আগের সপ্তাহে ১১৩টি প্রতিষ্ঠানের দাম ও সূচক কমেছে ১.৬০৬২ শতাংশ।  
একই সঙ্গে উভয় বাজারের লেনদেন কমে অর্ধেকে নেমে এসেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়,  গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৬৫টির লেনদেন হয়। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে মাত্র ১৪টির ও কমেছে ২৫১টির। কোনও প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত থাকেনি। এছাড়া লেনদেন হয়নি ৫টি প্রতিষ্ঠানের।

পাশাপাশি গত সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক নেমে যায় ৬ হাজার ২৫৯.৯০ পয়েন্টে যা আগের সপ্তাহের চেয়ে ৪.৯৮ শতাংশ কম। সার্বিক সূচক ৪.৭৭ শতাংশ কমে দাঁড়ায় ৫ হাজার ২২৬.৭৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৪ হাজার ৪১৯ কোটি ৫১ লাখ ৬৬ হাজার ৭৫২ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৫৩ কোটি ৩৫ লাখ ৬৩ হাজার ১৩৭ টাকা।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ৯৫ হাজার ৩৮৩ কোটি ৩৩ লাখ ৫২ হাজার ৬৪৯ টাকায় যা আগের সপ্তাহের চেয়ে ৪.৭৭ শতাংশ কম।

গত সপ্তাহে দাম বাড়ার দিক দিয়ে ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- তৃতীয় আইসিবি মি.ফা., স্কয়ার টেক্সটাইল,ষষ্ঠ আইসিবি মি.ফা., অষ্টম আইসিবি মি.ফা., প্রিমিয়ার ব্যাংক, আইবিবিএলপি বন্ড, মুন্নু সিরামিক, রূপালী ব্যাংক, ন্যাশনাল পলিমার ও স্কয়ার ফার্মা।

দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- বিডি ওয়েল্ডিং, ম্যাকসন্স স্পিনিং মিলস, সালভো কেমিক্যাল, প্রাইম ইন্স্যুরেন্স, বিআইএফসি, সামিট এলিয়্যান্স পোর্ট, অ্যারামিট, মুন্নু স্ট্যাফলার্স, গ্রামীণফোন ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের ভিত্তিতে (টাকায়) সাপ্তাহিক শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- আরএন স্পিনিং, বেক্সিমকো, গ্রামীণফোন, মালেক স্পিনিং, এমআই সিমেন্ট, এমআই সিমেন্ট, এনবিএল, আফতাব অটোমোবাইলস, ইউনাইটেড এয়ারওয়েজ, সামিট পাওয়ার ও এইমস ফার্স্ট মি.ফা.।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ২০৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম  বেড়েছে ১৬টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত ছিল ৮টি প্রতিষ্ঠানের দাম।

সপ্তাহজুড়ে সিএসইর সাধারণ সূচক ৩.২৬৬০ শতাংশ কমে স্থির হয় ১১ হাজার ৪৩৯.২৩৯৩ পয়েন্টে। সার্বিক সূচক ৩.০৪২০ শতাংশ কমে নেমে যায় ১৭ হাজার ৮১৬.৫৪ পয়েন্টে।

গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয় মোট ৫০৯ কোটি ৬৬ লাখ ১৪ হাজার ২০৭ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৯৩১ কোটি ৩১ লাখ ৮৭ হাজার ৯৩০ টাকা।

গত সপ্তাহে সিএসইর দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল লাফার্জ সুরমা, স্কয়ার টেক্সটাইলস, ন্যাশনাল হাউজিং, আইসিবি এএমসিএল তয় এনআরবি মি.ফা., হেইডেলবার্গ সিমেন্ট, সাফকো স্পিনিং, এসিআই ২০% কনভারটিবল জিরো কুপন, ষষ্ঠ আইসিবি মি.ফা., বিওসি ও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ।

সাপ্তাহিক দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- বিডি ওয়েল্ডিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স, সালভো কেমিক্যাল, সমতা লেদার, প্রাইম ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, জিকিউ বলপেন, এপেক্স ফুড, সামিট এলিয়্যান্স পোর্ট ও ইস্টার্ন ইন্স্যুরেন্স।

ওদিকে লেনদেনের ভিত্তিতে সিএসইর সাপ্তাহিক শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- আফতাব অটো, ইউনাইটেড এয়ার, গ্রামীণফোন, ইউসিবিএল, বেক্সিমকো, এইমস ফার্স্ট গ্রান্টিড মি.ফা., ম্যাকসন্স স্পিনিং, মবিল যমুনা, লাফার্জ সুরমা ও ন্যাশনাল ব্যাংক।

টানা ছয়দিন দরপতনের প্রতিবাদে গত মঙ্গলবার ডিএসইর সামনে বিক্ষোভ ও মিছিল করেন বিনিয়োগকারীরা। ওইদিন অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডিএসইর সভাপতির পদত্যাগ দাবি করে শ্লোগান দেন বিনিয়োগকারীরা। মঙ্গলবারও দেশের দুই শেয়ারবাজারে ব্যাপক দরপতন হয়।

এরপর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)  বিনিয়োগকারীদের গুজবে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। বিক্ষোভের পরদিন বুধবার পুনরায় চাঙা হয় বাজার। কিন্তু সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ব্যাপক দরপতন হলে আবার বিক্ষোভ করেন বিনিয়োগকারীরা। এদিন মতিঝিল এলাকায় প্রায় একঘণ্টা যান চলাচল বন্ধ ছিল।

ওদিকে বাজার স্থিতিশীল না হলে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ আগামী রোববার থেকে ধর্মঘট ডাকার হুমকি দিয়েছে।   

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১১

করোনায় দিশেহারা বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা


শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ