পদ্মা অয়েলকে এসইসির শোকজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি পদ্মা অয়েল এর পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে শোকজ কাম শুনানি নোটিশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি পদ্মা অয়েল এর পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবকে শোকজ কাম শুনানি নোটিশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

বৃহস্পতিবার ডিএসইর ওয়েবসাইটে দেওয়া তথ্যে বলা হয়, প্রতিষ্ঠানটি গত বছরের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী এসইসিতে জমা না দেওয়ায় এ শুনানি নোটিশ দেওয়া হয়।

এর আগে গত ২ জানুয়ারি পদ্মা অয়েল কোম্পানির ঘোষিত লভ্যাংশ, রেকর্ড ডেট ও এজিএম করার বিষয়টি চ্যালেঞ্জ করে ক্ষুদ্র বিনিয়োগকারী আজিজ আহম্মেদ আদালতে একটি রিট মামলা করেন।

ডিএসই কোম্পানি লিস্টিং বিধি ৩০ লঙ্ঘণ করায় এ ঘোষণা অবৈধ হয়েছে মর্মে আদালতকে জানান বিনিয়োগকারীর পক্ষের কৌসুলি।

ডিএসই কোম্পানি লিস্টিং বিধি-৩০ বলা হয়েছে, সকল লিস্টেড কোম্পানি তার বাৎসরিক কর্মকা- এবং শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণার উদ্দেশে যে বোর্ড সভা ডাকা হবে, তা সভার আগেই ডিএসই এবং এসইসিকে জানাতে হবে। যাতে বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডাররা জানতে পারে ও ডিএসই ওয়েবসাইটে তা আপলোড করতে পারে।

কিন্তু সে বিষয়ে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই গত ১৮ ডিসেম্বর ২০১০-এ পদ্মা অয়েল কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় বার্ষিক সাধারণ সভার তারিখসহ লভ্যাংশ ও রেকর্ড ডেট ঘোষণা করা হয়, যা ডিএসই বিধি-৩০ এর পরিপন্থী।

এ বিষয়টি নিয়ে ওই ক্ষুদ্র বিনিয়োগকারী পদ্মা অয়েল কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১১

করোনা: এসময়ে নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী
ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন


জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা
খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান