পুঁজিবাজারে আবার বিক্ষোভ: রোববার থেকে অবস্থান ধর্মঘটের ডাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দরপতনের প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে আবার বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। এছাড়া বাজার স্বাভাবিক না হলে রোববার থেকে অবস্থান ধর্মঘটের ডাক দেন তারা।

ঢাকা: দরপতনের প্রতিবাদে বৃহস্পতিবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে আবার বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। এছাড়া বাজার স্বাভাবিক না হলে রোববার থেকে অবস্থান ধর্মঘটের ডাক দেন তারা।

বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটে এ বিক্ষোভ শুরু হয়ে ২টা ১০ মিনিট পর্যন্ত চলে। এ সময় মতিঝিল এলাকায় যান চলাচল বন্ধ ছিল।

এর আগে ছয় কার্যদিবস দরপতনের কারণে গত মঙ্গলবার ডিএসইর সামনে বিক্ষোভ করে বিনিয়োগকারীরা।
 
বৃহস্পতিবার দুপুর ১টা ২০ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ১০০ পয়েন্ট কমে গেলে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আসেন। এ সময় তারা মঙ্গলবারের মতো ডিএসই, সিএসই ও এসইসির বিরুদ্ধে নানা সেøাগান দেন এবং অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডিএসইর চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন।  বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে তারা এ কর্মসূচি পালন করছেন।

বিক্ষোভ চলাকালে বিনিয়োগকারীরা ইন্ডিপেন্ডেন্ট টিভির ক্যামেরাম্যান শাফিন আহমেদ ও মাছরাঙ্গা টেলিভিশনের ক্যামেরাম্যান হাবিবকে ধাওয়া করেন। এর প্রতিবাদে গণমাধ্যমের ফটো সাংবাদিকরা কিছু সময়ের জন্য ছবি তোলা থেকে বিরত থাকেন। পরে বিনিয়োগকারী ঐক্য পরিষদের আহ্বায়ক মিজানুর রহমান চৌধুরী ও যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন তাদের সঙ্গে কথা বলে ঘটনার জন্য ক্ষমা চান।

বিনিয়োগকারী ঐক্যপরিষদের আহ্বায়ক মিজানউর রশীদ চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘বাজার স্বাভাবিক করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ একান্ত দরকার। তিনি যদি বাজার স্বাভাবিক করতে না পারেন তাহলে তাকে গদি ছাড়তে হবে।’

এদিন ডিএসইর সাধারণ সূচক আগের দিনের চেয়ে ১২৯. ৪৩ পয়েন্ট কমে নেমে আসে ৬২৫৯.৯০ পয়েন্টে।

এছাড়া লেনদেন হওয়া ২৫৮ প্রতিষ্ঠানের মধ্যে ২৪১টির দাম কমে। দাম বাড়ে ১২টির। অপরিবর্তিত থাকে ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। মোট লেনদেন হয় ৬১৮ কোটি টাকা।

অপর দিকে সিএসইর সাধারণ সূচক ১৯০ পয়েন্ট কমে নেমে, যায় ১১৪৩৯ পয়েন্টে। লেনদেন হওয়া ১৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম কমেছে ১৬৫টির, বেড়েছে ১৬টির এবং অপরিবর্তিত থাকে ৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হয় ৭৭ কোটি টাকা।

বাংলাদেশ সময় : ১৪০১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১১

স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু
করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা


ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ
রাজশাহীতে এলো আরও ১ হাজার পিস পিপিই
পুলিশকে পিপিই দিল চীনা নাগরিকদের সংগঠন
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে পিপিই হস্তান্তর